chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হজম শক্তির বৃদ্ধির উপায়

ডেক্স নিউজ : বিশ্বের প্রায় ৫০ শতাংশ মানুষ পেটের রোগে ভোগেন।  কখনও বেশি খেয়ে ফেললে বা মশলাদার খাবার খাওয়ার অভ্যাস থাকলে কিছু দিন পর পরই হজমের সমস্যায় পড়তে হয়।

তবে কয়েকটি কার্যকরি প্রাকৃতিক উপায় রয়েছে, যেগুলোর মাধ্যমে সহজেই হজমের সমস্যা দূর করা সম্ভব।

১) গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে, মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর! খাবারে বুঝে শুনে ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিক ভাবেই হজমের সমস্যা অনেকটাই কমে যাবে।

২) টিনজাত বা প্রসেসড খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কারণ, টিনজাত বা ক্যাকেটজাত ওই খাবারগুলোর দীর্ঘ দিন তাজা রাখতে কেমিক্যাল ব্যবহার করা হয়।

৩) হজমশক্তি বাড়াতে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন। হজমশক্তি বাড়ানো এবং হজম সংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি-এর জুরি মেলা ভার! অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে।

৪) হজমের সমস্যা দূর করতে ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি করে খান। আমাদের হজমশক্তি উন্নত করতে ক্যালসিয়াম অত্যন্ত কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও সহায়তা করে।

৫) খাবারে আশ জাতীয় শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন। শাক-সবজি খেতে পারলে হজমের সমস্যা নিজে থেকেই অনেকটা কমে যাবে। কারণ, শাক-সবজি দ্রুত হজম হয়ে যায় এবং হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।

৬) হজমের সমস্যা কাটাতে হলে খাবার ভাল করে চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। অনেকেই খাবার সামান্য চিবিয়েই গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেকটাই বেড়ে যায়। খাবার যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায়, ততোই পাচক রস খাবারের সঙ্গে মিশে আপনার হজমে সাহায্য করবে।

এই বিভাগের আরও খবর