chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শিশুদের পুষ্টি যোগানে মায়ের দুধের বিকল্প নেই : মেয়র নাছির

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২০’র আলোচনা সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শিশু জন্মের ১ ঘণ্টার মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব শিশুকে শাল দুধ খাওয়ানো জরুরি। কারণ শাল দুধ শিশুর জীবনে প্রথম টিকা হিসেবে কাজ করে এবং শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, নিউমোনিয়া, ও ডায়রিয়ার মত মারাত্মক রোগ থেকে শিশুকে রক্ষা করে।

সোমবার  সকালে পাঠানটুলী সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২০ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র  একথা বলেন।

এ সময় মেয়র বলেন, বাংলাদেশে বর্তমানে ৫৫ শতাংশ মা তার শিশুকে দুধ পান করাচ্ছেন। আবার এর মধ্যে ৬ মাসের কম বয়সী শিশুর ৪০ শতাংশ মা এবং ২ বছর বয়সী শিশুর ৪৫ শতাংশ মা তার শিশুকে বুকের দুধ পান করান। কিন্তু অতীত সময়ে এদেশের শতভাগ মা-ই শিশুকে দুধ পান করাতো। নানামুখী কুসংস্কার, অতি সংবেদনশীলতার কারণে অনেক মা একটা সময় পর শিশুকে দুধ পান করা থেকে বিরত থাকেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পে সংশ্লিষ্টদেরকে এই ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে। সরকার মাতৃদুগ্ধ পান শতভাগে উন্নীতকরণে নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। উন্নত সমৃদ্ধ প্রজন্ম গঠনে উন্নত  স্বাস্থ্যের নাগরিক দরকার। মাতৃদুগ্ধ পান স্বাস্থ্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন প্রজন্ম গড়তে মূল নিয়ামক হিসেবে কাজ করছে । শিশুদের পুষ্টির যোগান দিতে মায়ের দুধের কোন বিকল্প নেই।

এসময় মেয়র মাতৃদুগ্ধ পান করাতে মাতা-পিতাকে উৎসাহিত করে বলেন, মায়ের দুধ শিশুর অধিকার। এ অধিকার নিশ্চিত করতে সরকার বিভিন্ন ধরনের পরিকল্পনা নিয়েছে।

কাউন্সিলর আবদুল কাদের  এর সভাপতিত্বে অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভায় মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, শহীদ স্মৃতি পাঠাগার ডবলমুরিং এর সম্পাদক মঈন উদ্দিন হাসান, বৈশাখী টেলিভিশনের চট্টগ্রামের ব্যুরো চীফ সাংবাদিক মহসিন চৌধুরী, সূর্যের হাসি ক্লিনিক এর ব্যবস্থাপক দেবাশীষ কান্তি বিশ্বাস, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগে সদস্য দোস্ত মোহাম্মদ, বেলাল আহমদ, মুক্তিযোদ্ধা গবেষণা ট্রাস্টের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা জাহেদ আহমদ, ওয়ার্ড আওয়ামী লীগের মোহাম্মদ সেলিম রেজা যুবলীগের ওয়াহিদুল আলম শিমুল, এস এম মামুনুর রশিদ, আনিসুর রহমান চৌধুরী, ফরিদ আহমদ উপস্থিত ছিলেন।

পরে মা ও শিশু স্বাস্থ্যের অনন্য অবদানের জন্য সূর্যের হাসি নেটওয়ার্ক মাদারবাড়ী ক্লিনিককে সম্মাননা স্মারক  ও সমাজ ও পরিবেশ উন্নয়ন এবং কোভিড-১৯ প্রাক্কালে বিশেষ অবদানের জন্য সূর্যের হাসি নেটওয়ার্ক মাদারবাড়ী ক্লিনিকের ব্যবস্থাপককে শ্রেষ্ঠ সংগঠক হিসেবে সম্মাননা স্মারক প্রদান  এবং শুধুমাত্র ৬ মাস বয়স পর্যন্ত শিশুকে বুকের দুধ খাওয়ানো হয়েছে এমন সন্তানের ৭ জন মাকে পুরুস্কার তুলে দেন সিটি মেয়র।

 

এসএএস/এএমএস

এই বিভাগের আরও খবর