chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যেসব নিয়ম মানতে হবে এবারের আইপিএলে

খেলা ডেস্ক: করোনা পরিস্থিতির কারণে এবারের আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। সেপ্টেম্বরের ১৯ তারিখ থেকে শুরু হবে আইপিএলের ১৩তম আসর।

তবে ভারতের কেন্দ্রীয় সরকারের চূড়ান্ত অনুমোদন এখনও মেলেনি। এছাড়া আর কোনো কিছুই বাকি নেই আইপিএল আয়োজনের বিষয়ে। সবই ফাইনাল হয়ে গেছে।

রোববার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে সূচিসহ বাকি বিষয়গুলোও চূড়ান্ত হয়ে যাওয়ার কথা।

আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানিয়ে দিলেন, আইপিএল অনুষ্ঠিত হবে আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, শারজা এবং আবুধাবিতে। আট ফ্রাঞ্চাইজির কাছেই রোববারের বৈঠকের পর সবকিছু পরিষ্কার হয়ে যাবে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো। যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই আয়োজন করা হচ্ছে আইপিএল। জানা যাচ্ছে আট ফ্রাঞ্চাইজি প্রতিনিধি পাঠিয়ে আরব আমিরাতের যাবতীয় সুরক্ষা বলয় খুঁটিয়ে দেখবে।

ক্রিকেটারদের নিরাপত্তা ছাড়াও বাকি কি কি নিয়ম মানতে হবে তা একবার দেখে নেওয়া যাক-

১. কোয়ারেন্টাইনের নিয়ম : দুবাইয়ের বর্তমান স্বাস্থ্যবিধি অনুযায়ী, কোভিড-১৯ নেগেটিভ রিপোর্ট দেখাতে পারলে কোয়ারেন্টাইনে থাকার দরকার নেই; কিন্তু রিপোর্ট না থাকলে টেস্ট করাতেই হবে।

২. কোভিড-১৯ টেস্ট : ক্রিকেটারদের ভারত কিংবা নিজ নিজ দেশ ছেড়ে আসার আগে দু’বার করোনা টেস্ট করতে হবে। দুবাই পৌঁছানোর পর আরও দুবার টেস্ট করা হবে। ক্রিকেটার ছাড়াও, সাপোর্ট স্টাফ ও অন্যদের ক্ষেত্রেও একই নিয়ম বাধ্যতামূলক।

৩. জৈব সুরক্ষা বলয় : প্রতিটি ফ্রাঞ্চাইজিকে তাদের ক্রিকেটারদের জন্য জৈব সুরক্ষা বলয় তৈরি করতে হবে। সীমিত সংখ্যক ব্যক্তি ছাড়া কারও সঙ্গে দেখা বা কথা বলা নিষিদ্ধ।

৪. ডিএক্সবি অ্যাপ : যারা আইপিএল খেলতে আরব আমিরাতে যাবেন, প্রত্যেককে ফোনে এই অ্যাপ ডাউনলোড করতে হবে। এটা আরোগ্য সেতু অ্যাপের মতোই। যেখানে সামাজিক দূরত্বের বিধি ছাড়াও যাবতীয় নিয়ম দেওয়া থাকবে।

এমআই/

এই বিভাগের আরও খবর