টাকা আটকে থাকায় অর্থ সংকেট চামড়া ব্যবসায়ীরা(ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক: বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের তান্ডব। থমকে গেছে গোটা জাতি, থমকে আছে বাংলাদেশ। তাতে কি? বছর ঘুরে আবার এসেছে পবিত্র ঈদুল আযহা। যা মুসলমানদের ধর্মীয় উৎসবের মধ্যে অন্যতম একটি। তবে করোনা মহামারীর কারণে এবারের ঈদুল আযহার আবেশটাও খানিকটা ভিন্ন।

অন্যদিকে করোনার কারণে এবার কোরবানির পরিমাণও কমে যাওয়ার আশঙ্কা।  কোরবানির পরিমাণ কমুক কিংবা বাড়ুক দুশ্চিন্তার ভাঁজটা কেবল কাঁচা চামড়া ব্যবসায়ীদের কপালে। একদিকে করোনা ভাইরাসের প্রভাব অন্যদিকে অর্থ সংকট। সব মিলিয়ে কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় কাঁচা চামড়া আড়তদাররা।

 

মঙ্গলবার নগরের আতুরার ডিপোর কাঁচা চামড়া আড়তদাররা অভিযোগ করে জানান, ঢাকার ট্যানারি মালিকদের কাছে বছরের পর বছর পাওনা টাকা আটকে থাকায় তারা অর্থ সংকটে পড়েছেন। ফলে চাহিদা থাকা স্বত্বেও মাঠ পর্যায়ে চামড়া কিনা সম্ভব হচ্ছে না।

দুশ্চিন্তার ভাঁজ কাঁচা চামড়া ব্যবসায়ীদের কপালে

Posted by Chattolar Khabor on Thursday, July 30, 2020

জানা যায়, ঢাকার ৯৩ টি ট্যানারির মালিকদের কাছে নগরের আতুরার ডিপোর কাঁচা চামড়া আড়তদার সমিতির বকেয়া রয়েছে অন্তত ৩৫ কোটি টাকা। যা টাকার অংকে কোন অংশেই কম নয়।

ব্যাবসায়ীদের অনেকেই আক্ষেপ করে বলেন, শুধু মাত্র পাওনা বকেয়া টাকা আদায় করতে না পেরে অনেকে ছেড়েছেন ব্যবসা। সবচেয়ে পিলে চমকে দেয়া তথ্য হচ্ছে, এই বকেয়া টাকা আদায় করতে গিয়ে বারবার ট্যানারি মালিকদের কাছে ধরনা দিয়েও টাকা না পেয়ে অর্থাভাবে ও মানসিক চিন্তায় পড়ে স্ট্রোকজনিত কারণে মারা গেছেন অন্তত ৫ জন ব্যাবসায়ী। যা রয়ে গেছে খবরের অন্তরালে।

এদিকে সরকারের বানিজ্য মন্ত্রনালয় কোরবানির পশু চামড়ার দাম নির্ধারন করে দিলেও সেখানে রয়েছে দুশ্চিন্তা। গেলো বছরের তুলনায় এবারে চামড়ার দাম কমেছে প্রায় ৩০ শতাংশ। ঢাকার বাইরে এবার প্রতি বর্গফুট লবনযুক্ত গরুর চামড়ার দাম ধরা হয়েছে ২৮ থেকে ৩০ টাকা। যা গতবারের তুলনায় অন্তত ১০ টাকা কম। আর প্রতি বর্গফুট লবণ যুক্ত ছাগল/ভেড়ার চামরার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩-১৫ টাকা। যা গতবারের চেয়ে অন্তত ৫ টাকা কম।

তবে সংকট সীমাবদ্ধতা যাই থাকুক ইতোমধ্যে প্রয়োজনীয় সকল উদ্যোগ নিয়েছে নগরের কাঁচা চামড়া আড়তদার সমিতি। সমিতির পক্ষ থেকে মৌসুমী চামড়া ব্যবসায়ী, ফড়িয়া, হুজুরদের চামরা কেনার সময় তার প্রক্রিয়াজাতকর খরচ বাদ দিয়ে সতর্কতার সাথে চামড়া কেনার অনুরোধ জানানো হয়।

Loading...