chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাম মন্দির নির্মাণে মোদিকে সোনার ইট ‍দিবেন বাবরের বংশধর

আন্তর্জাতিক ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে সোনার ইট তুলে দিতে চান শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের বংশধর প্রিন্স ইয়াকুব হাবিবুদ্দিন তুসি। ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণের জন্য তিনি এই সোনার ইট তুলে দিতে চান।

ভারতীয় একটি সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ভারতে বসবাসকারী আমার হিন্দু ভাইদের আমি আন্তরিক অভিনন্দন জানাই। আর মন্দিরের জন্য আমি যে এক কেজি সোনার ইট দেব বলেছিলাম, তা প্রস্তুত রয়েছে। এই ইটটি প্রধানমন্ত্রী মোদির হাতে তুলে দেয়ার জন্য তার সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছি।’

এর দুদিন আগে এই মন্দির তৈরির জন্য সব সম্প্রদায়ের মানুষের কাছ থেকেই অনুদান নেয়া হবে বলে জানিয়েছিলেন রাম মন্দির ট্রাস্টের এক সদস্য। তিনি বলেছিলেন, যাদের ভগবান রামের ওপর আস্থা রয়েছে তাদের কাছ থেকে অনুদান নিতে আমাদের কোনো অসুবিধা নেই।

তবে হাবিবুদ্দিন তুসি রাম মন্দির ইস্যুতে এই প্রথম আলোচনায় আসলেন তা কিন্তু নয়। গত বছরের আগস্টে তিনি বলেছিলেন, ‘ওই জমির কোনো নথি আমার কাছে নেই। তবে মুঘলের বংশধর হিসেবে ওই জমিতে আমার অধিকারই সবথেকে বেশি। বাবরের বংশধর হিসেবে অযোধ্যার বিতর্কিত জমি আমার হাতেই তুলে দেয়া উচিত সুপ্রিম কোর্টের। আমার হাতে এলে পুরো জমিটাই আমি রাম মন্দির তৈরির জন্য হিন্দুদের হাতে তুলে দেব। রাম নিয়ে এই দেশের আবেগ আমি বুঝি। তাই বিতর্কিত ওই জমিতে রাম মন্দিরই তৈরি হওয়া উচিত।’ তিনি আরও বলেন, ১৫২৯ সালে মন্দির ভেঙেই সেখানে মসজিদ বানানো হয়েছিল।

রাম মন্দির ধ্বংস করে অযোধ্যার ওই জমিতে বাবরি মসজিদ তৈরি করা হয়েছিল বলে মনে করেন ভারতের রামভক্তরা। তাদের এই বিশ্বাসকে মেনে নিয়ে ওই জায়গায় মসজিদ নির্মাণের ঘটনার জন্য পুরো পরিবারের পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করেন হাবিবুদ্দিন তুসি। শুধু তাই নয়, এ সময় নিজের মাথায় রামলালার ‘চরণ-পাদুকা’ও ধারণ করেন।

এমআই/

এই বিভাগের আরও খবর