chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০২১ সালের আগে ভ্যাকসিন সহজলভ্য নয়: ডব্লিউএইচও

ডেস্ক নিউজঃ  ২০২১ সালের প্রথম চার মাসের আগে করোনার টিকা পাওয়ার প্রত্যাশা না করার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান।’প্রকৃত সত্য হল এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০২১ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখব যে বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে’।

বুধবার (২২ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

রায়ান বলেছেন, করোনার টিকা আবিষ্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করছি। বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে, ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনও ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।
প্রকৃত সত্য হল এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০২১ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখব যে বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে, যোগ করেন তিনি।

মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কারের জন্যে কাজ করছেন বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীরা। বিভিন্ন প্রতিষ্ঠান প্রতিযোগিতায় নেমেছে কে কার আগে প্রতিষেধক তৈরিতে সফল হতে পারে।
বর্তমান তথ্যানুযায়ী, ১৫০টিরও বেশি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। অনেকেই ঘোষণা দিয়েছে আগামী মাসে করোনার ভ্যাকসিন বাজারে আনার ব্যাপারে। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০২১ সালের আগে ভ্যাকসিন প্রত্যাশা না করার জন্যে।

তথ্যসূত্র: আল জাজিরা।

এই বিভাগের আরও খবর