chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডবলমুরিং থানার এসআই বরখাস্ত, ওসিকে শোকজ

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে নগরীর আগ্রাবাদে দশম শ্রেণির তরুণ মারুফের আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত মো. হেলাল উদ্দিনকে সাময়িক বরখাস্তের সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে নিজের অধীনস্থ অফিসারকে নিয়ন্ত্রণ রাখতে ব্যর্থ হওয়ায় ডবলমুরিং থানার ওসি সদীপ দাশকেও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।মারুফের আত্মহত্যার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে এইসব সুপারিশ করা হয়েছে।

আজ সোমবার (২০ জুলাই) বিকালে তদন্ত কমিটির প্রধান নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিবি পশ্চিম) মো. মনজুর মোর্শেদ এই প্রতিবেদন সিএমপি কমিশনারের কার্যালয়ে জমা দিয়েছেন।

এ বিষয়ে মো. মনজুর মোর্শেদ বলেন, অভিযুক্ত এসআই হেলাল কাউকে কিছু অবহিত না করে, থানায় জিডি বইতে কিছু না লিখে সাদা পোশাকে ঘটনাস্থলে যান। সাথে অন্য কোন পুলিশ সদস্যদের নেন নি। সিনিয়র অফিসারদের মৌখিকভাবেও কিছু জানাননি। এভাবে সাদা পোশাকে অভিযানে যাবার নিয়ম নেই। এরপর সেখানে গিয়ে এসআই হেলাল সৃষ্ট পরিস্থিতি হ্যান্ডলের পরিবর্তে মারামারি শুরু করে দেন। এইগুলা হচ্ছে তার দোষ। একারণে পুলিশের কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় তাকে সাময়িক বরখাস্ত সহ বিভাগীয় শাস্তি মূলক ব্যবস্থার জন্য আমরা সুপারিশ করেছি।

সংশ্লিষ্ট থানার ওসি সদীপের বিষয়ে মনজুর মোর্শেদ বলেন, ‘যেহেতু উনার কমান্ড কন্ট্রোলের একজন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটিয়েছেন, আমাদের মনে হয়েছে এতে তার ঘাটতি আছে। অধস্তন অফিসারের শৃঙ্খলাপূর্ণ আচরণ নিশ্চিত এবং নিয়ন্ত্রণে তিনি ব্যর্থ হয়েছেন। তাই ওসি সদীপ কুমার দাশকে শোকজ করা হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে তাকে জবাব দিতে হবে।’

এর আগে গত১৬ জুলাই রাতে নগরের ডবলমুরিং থানার আগ্রাবাদে একটি বাসা থেকে মো. মারুফ নামে এক তরুণের লাশ উদ্ধার করে পুলিশ। ওই তরুণ সন্দেহভাজন মাদক বিক্রেতা বলে জানিয়েছিল পুলিশ।

যদিও জানা যায় এসআই হেলালের হাতে নিজ মা বোনের লাঞ্ছিত হওয়ার ঘটনায় অপমানিতবোধ করে রাগে ক্ষোভে আত্মহত্যা করে দশম শ্রেণি পড়ুয়া তরুণ সাদমান ইসলাম মারুফ। এই ঘটনার পর প্রথমে সিএমপির ডবলমুরিং জোনের সহকারী কমিশনার শ্রীমা চাকমাকে প্রধান ও ডবলমুরিং থানার পরিদর্শক (তদন্ত) মো. জহির হোসেনকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরে সিএমপি কমিশনারের নির্দেশে ডিবি’র উপ-কমিশনার মনজুর মোর্শেদকে প্রধান করে তিন সদস্যের আরেকটি কমিটি করা হয়। কমিটির অপর দুই সদস্য হলেন- ডবলমুরিং জোনের সহকারী কমিশনার শ্রীমা চাকমা ও বিশেষ শাখার সহকারী কমিশনার নুরুল আফসার ভূঁইয়া।

সোমবার এই কমিটি তদন্ত প্রতিবেদনে অভিযুক্তসহ মোট ৩২ জনের সাক্ষ্য গ্রহণ শেষে প্রতিবেদন জমা দেয়।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর