chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৩৬০০ লিটার হাঙ্গর মাছের তেলসহ ৩জন আটক

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম নগরীর কোতোয়ালীতে ৩৬০০ লিটার হাঙ্গর মাছের তেলসহ তিনজন চোরাকারবারীকে আটক করেছে র‌্যাব। এ সময় একটি মিনি ট্রাক জব্দ করা হয়।

শনিবার (১৮ জুলাই) রাতে সিনেমা প্যালেস এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে র‌্যাব-৭ এর একটি টিম।

আটককৃতরা হলেন, কুমিল্লার মুরাদনগরের মৃত কাজী রমিজ উদ্দিনের ছেলে কাজী সোয়েল (৩২) একই  এলাকার মো. আবুল কালামের ছেলে মো. সাগর (২৭) এবং কক্সবাজারের কুতুবদিয়ার মৃত জাবের আহমদের ছেলে  মো. রাশেদ (৩২),।

র‌্যাব- ৭ এর সহকারী পরিচালক ( মিডিয়া) এএসপি মো. মাহমুদুল হাসান মামুন বলেন,  গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি কয়েকজন ব্যক্তি বিপন্ন প্রজাতির সামুদ্রিক হাঙ্গর মাছ হত্যা করে সংগ্রহের পর প্রক্রিয়াজাতের মাধ্যমে অবৈধ ভাবে তেল উৎপাদন করে একটি মিনি ট্রাকে করে বিক্রির জন্য  কক্সবাজার থেকে ময়মনসিংহের  দিকে যাচ্ছে। উক্ত সংবাদের ভিত্তিতে শনিবার রাতে  র‌্যাব-৭ এর একটি আভিযানিক দল  নগরীর কোতোয়ালী থানাধীন সিনেমাপ্লেক্সস্থ লয়েল রোডে বিশেষ চেকপোস্ট বসিয়ে গাড়ি তল্লাশি করতে থাকে।

এসময় র‌্যাবের চেকপোস্টের দিকে আসা একটি মিনি ট্রাক র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গাড়ি থামিয়ে গাড়ি থেকে দৌড়ে পালানোর চেষ্টার সময় তিনজনকে আটক করা হয়।

পরবর্তীতে আটককৃত আসামীদের ব্যাপক জিজ্ঞাসাবাদে তাদের দেখানো মিনি ট্রাকের ভিতর ১৮ টি ব্যারেল থেকে ৩৬০০ লিটার অবৈধ ভাবে উৎপাদনকৃত হাঙ্গর মাছের তেল উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয় এবং উক্ত মিনি ট্রাকটি (ঢাকা মেট্রো-ড-১২-০৯৯৩) জব্দ করা হয়। এসময় ১ জন আসামী পালিয়ে যেতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরোও জানা যায় যে, তারা পলাতক আসামী মো. কাদের (৩৫) এর সহায়তায় দীর্ঘ দিন যাবৎ বিপন্ন প্রজাতির সামুদ্রিক হাঙ্গর মাছ হত্যা করে সংগ্রহের পর প্রক্রিয়াজাতের মাধ্যমে অবৈধ ভাবে তেল উৎপাদন করে দেশের বিভিন্ন এলাকায় পাচার করে আসছে।

উদ্ধারকৃত হাঙ্গরের তেল এর আনুমানিক মূল্য ২১ লাখ ৬০ হাজার টাকা এবং জব্দকৃত মিনি ট্রাকটির আনুমানিক মূল্য ২০ লাখ টাকা।

এসএএস/

 

 

এই বিভাগের আরও খবর