chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২৩ তারিখ পর্যন্ত ভারী বৃষ্টির আভাস

ডেস্ক নিউজ: বাংলাদেশ ও উত্তর পূর্ব ভারতের বেশ কিছু জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। ২৩ জুলাইয়ের মধ্যে পর্যায়ক্রমে বজ্রবিদ্যুৎসহ প্রবল বৃষ্টিও হতে পারে। উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় মাঝারি থেকে ভারী ও কোথাও কোথাও অতিভারী বৃষ্টি হতে পারে ওই সময়ের মধ্যে। কয়েকটি অঞ্চলে হতে পারে চরমতম ভারী বৃষ্টি।

অন্যদিকে রংপুর, সিলেট, ময়মনসিংহ বিভাগে প্রবল বৃষ্টি ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পার্বত্য অঞ্চলে ধ্বস ও হড়পাবানের সতর্কতা দেওয়া হল ১৮-২৩ তারিখের মধ্যে। সমগ্র অঞ্চলেই প্রবল বজ্রপাতের সতর্কতা দেওয়া হল। রাজশাহী ও ঢাকা বিভাগেও ভালো বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই সময় পশ্চিমবঙ্গ , বাংলাদেশ ও উত্তর পূর্ব ভারতের প্রদত্ত জায়গাগুলোতে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

উত্তরবঙ্গ একে বারবার ভারীবৃষ্টির কবলে পড়ে বন্যা পরিস্থিতির সম্মুখীন। তারপর আবার ৪-৫ দিন ভারীবৃষ্টি পর্যায়ক্রমে হলে আরো ভয়ঙ্কর বন্যা , চরম দূর্ভোগ ও সম্পদ-জীবনহানির সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে। অর্থাৎ সবজায়গায় সমান বৃষ্টির বন্টন না থাকলেও বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে।

সর্বশেষ উপগ্রহচিত্র বিশ্লেষণ করে বলা যায় মৌসুমী অক্ষরেখাটি বর্তমানে উত্তর পশ্চিম ভারত থেকে উত্তরবঙ্গ হয়ে উত্তর পূর্ব ভারত পর্যন্ত বিস্তৃত হয়েছে। ২৪-৪৮ ঘণ্টার মধ্যে অক্ষরেখা আরো শক্তিশালী হয়ে উঠতে পারে। যার জন্য মৌসুমী বায়ু উত্তর পূর্ব ভারত, উত্তরবঙ্গ ও বাংলাদেশের বেশ কিছু জায়গায় যথেষ্ট শক্তিশালী হয়ে উঠতে পারে।

এমআই/

এই বিভাগের আরও খবর