chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনায় চট্টগ্রামের ৩ জনসহ মোট ৩৪ জনের মৃত্যু

নতুন শনাক্ত ২৭০৯

নিজস্ব প্রতিবেদক :বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ১৩৩ তম দিনে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৩ জনসহ করোনায় আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৮১ জনে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ২ হাজার ৬৬ জনে।

আজ শনিবার (১৮ জুলাই) ঢাকার মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এসময় তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৩৩৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১০ হাজার ৯৮ জন। সারা দেশ থেকে আরও ১০ হাজার ৬৩২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে পরীক্ষা করা হয়েছে ১০ হাজার  ৯২৩টি নমুনা। এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ১০ লাখ ১৭ হাজার  ৬৭৪টি নমুনা।

ডা. নাসিমা সুলতানা বলেন, নিহত ৩৪ জনের মধ্যে ২৯ জন পুরুষ, পাঁচজন নারী। এর মধ্যে চট্টগ্রাম বিভাগের ৩ জন, ঢাকা বিভাগের ১৪ জন, খুলনা বিভাগের ৬ জন, রাজশাহী বিভাগের ৫জন,   ময়মনসিংহ ও বরিশাল বিভাগের ১জন করে রয়েছে।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন,  ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে ১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১০ জন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন জন।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১ কোটি ৪২ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ৯৯ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৮৪ লাখ ৮০ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে বিভিন্ন মেয়াদে ছুটি বাড়িয়ে সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। দেশের ইতিহাসের দীর্ঘ এ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস-আদালত খোলা হয়েছে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চালু হয়েছে গণপরিবহনও।

এসএএস/

এই বিভাগের আরও খবর