chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনার ভ্যাকসিন প্রয়োগের ফলাফল সোমবার

পুরো বিশ্বকে ভুগাচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। ভাইরাসটির ভ্যাকসিন কখন আসবে তা নিয়ে জল্পনার শেষ নেই বিশ্বের কোটি কোটি মানুষের। এমতাবস্থায় আগামী সোমবার (২০ জুলাই) ঘোষণা করা হবে অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের ফলাফল।

হিউম্যান ট্রায়ালের পর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রাথমিক রিপোর্টে মনে করছেন, এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে মানব দেহকে দ্বিগুণ সুরক্ষা দিতে সক্ষম।

টেলিগ্রাফ জানাচ্ছে, যে স্বেচ্ছাসেবকদের উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, তাদের রক্তের নমুনা পরীক্ষা করার পর এমনই দাবি করা হচ্ছে।

এই ভ্যাকসিন প্রয়োগের পর স্বেচ্ছাসেবকদের শরীরে অ্যান্টিবডির পাশাপাশি ‘কিলার টি-সেল’ তৈরি হচ্ছে। গবেষকদের দাবি, অ্যান্টিবডির ক্ষমতা কয়েকমাসের মধ্যে হ্রাস পেলেও টি-সেল বেশ কয়েক বছর সক্রিয় থাকে।

একই সঙ্গে সতর্ক করে বলা হয়েছে, প্রাথমিকভাবে এই ভ্যাকসিনের ফলাফল অত্যন্ত আশা জাগালেও এই ভ্যাকসিন যে দীর্ঘমেয়াদী ভিত্তিতে করোনার বিরুদ্ধে সুরক্ষা জোগাবে, তা এখনও নিশ্চিত করে বলার মতো সময় আসেনি।

বিশ্বের নানা প্রান্তে অন্তত ১৫৫টি করোনার প্রতিষেধক নিয়ে গবেষণা চলছে। এর মধ্যে ২৩টি কার্যকর প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। এগুলোর কার্যকর প্রতিষেধকের মধ্যে তিনটির চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল চলছে। এর মধ্যে অন্যতম হলো অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধক (ChAdOx1 nCoV-19/AZD1222)।
অ্যান্টিবডি এবং টি- সেলের এই জোড়া ফলাই করোনার বিরুদ্ধে শরীরকে দ্বিগুণ সুরক্ষা দিতে সক্ষম। মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’ জানিয়েছে, অক্সফোর্ডের তৈরি এই ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের যে প্রাথমিক ফলাফল পাওয়া গেছে, তা তারা আগামী সোমবার প্রকাশ করবে।

এই ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের বিষয়টি অনুমোদন দিয়েছে বার্কশায়ার রিসার্চ এথিকস কমিটি। কমিটির চেয়ারম্যান ডেভিড কার্পেন্টার জানিয়েছেন, এই ভ্যাকসিনটি সঠিক পথে এগোচ্ছে।

এমআই/

এই বিভাগের আরও খবর