শিরোপা জিতল রিয়াল, দুর্বল দলের কাছে হারল বার্সা

স্প্যানিশ লা লিগায় ৩৪তম শিরোপা জিতল রিয়াল মাদ্রিদ। টানা দুই মৌসুম শিরোপা বঞ্চিত থাকার পর লিগ শিরোপা পুনরুদ্ধার করল তারা।

আলফ্রেদো দি স্তিফানো স্টেডিয়ামে ভিয়ারিয়ালকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। যদিও জিতলেই শিরোপা নিশ্চিত, এমন সহজ সমীকরণ নিয়ে ম্যাচের শুরু থেকেই ভিয়ারিয়ালের ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্বাগতিক দল। দলৈললললের পক্ষে দুটি গোলই এসেছে করিম বেনজেমার পা থেকে। শিরোপা জয়ের পেছনে এ পর্যন্ত তার পারফরম্যান্স উল্লেখযোগ্য।

ম্যাচের ২৯ মিনিটে কাসিমিরোর কাছ থেকে বল পেয়ে ডি বক্সের কাছে নিয়ে যান মদ্রিচ। ডান দিকে বেনজেমাকে বল বাড়িয়ে দিলে ডান পায়ের শটে বল জালে জড়ান এই ফরাসি স্ট্রাইকার। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল। তবে প্রথমার্ধে অনেকগুলো গোলের সুযোগ নষ্ট করে জিদানের শিষ্যরা।

বিরতির পর ৫৩ মিনিটে রিয়ালের কারভাহালের শট ফিরিয়ে দেন গোলরক্ষক সের্হিও আসেনহো। ৭৭তম মিনিটে ডি-বক্সের ভেতরে রামোসকে ফাউল করা হলে পেনাল্টি পায় রিয়াল। স্পট কিক থেকে ব্যবধান ২-০ করেন বেনজিমা।

দুই গোলে এগিয়ে থেকেও নিশ্চিত ছিল না জিদানের দল। ম্যাচের ৮৩তম মিনিটে ভিয়ারিয়ালের ইবোরার শট জালের ঠিকানা খুঁজে পেলে ব্যবধান কমিয়ে ম্যাচে ফেরার আভাস দেয় দলটি। তবে শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে পারেনি তারা।

করোনা পরবর্তীতে এদিনের জয়ে টানা ১০ ম্যাচ জিতলো জিদানের দল। এক ম্যাচ হাতে রেখেই রিয়াল ৭ পয়েন্ট এগিয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে।

এদিনের অন্য ম্যাচে রিয়ালের প্রতিদ্বন্দ্বী বার্সা হেরেছে, যার ফলে শিরোপা লড়াইয়ে ফিরে আসার কোন সুযোগই দলটির হাতে নেই। বার্সেলোনা নিজেদের ম্যাচে ২-১ গোলের ব্যবধানে হেরে গেছে ওসাসুনার বিপক্ষে। বার্সার এই হারে এদিন রিয়াল ড্র বা হারলেও শিরোপা নিশ্চিত হয়ে যেত। কারণ শেষ ম্যাচে রিয়ালকে টপকানো তো দূরে থাক, ছোঁয়াও সম্ভব হতো না বার্সার পক্ষে।

রিয়াল মাদ্রিদের উৎসবের দিন বার্সেলোনা অখ্যাত দলের সঙ্গে হেরে যাওয়ায় কাতালান শিবিরে নেমে আসে হতাশা।

ম্যাচ শেষে এদিনই রিয়াল মাদ্রিদের হাতে ট্রফি তুলে দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। ২০১৭ সালে জিদানের অধীনে সবশেষ লিগ শিরোপা জিতেছিল তারা। এরপর জিদান দায়িত্ব ছেড়েছিলেন। দ্বিতীয় মেয়াদে জিদানের কোচিংয়েই শিরোপার খরা কাটল দলটির।

এমআই/

Loading...