প্রণোদনা প্যাকেজের আওতায় সিএমএসএমই অর্থায়ন বিষয়ে চিটাগাং চেম্বারের ওয়েবিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)’র ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এর উদ্যোগে করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে ‘সার্ভাইভিং দ্যা প্যানডেমিক’ ধারাবাহিক আলোচনার প্রথম পর্বে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতে অর্থায়ন বিষয়ে সরকারি, বেসরকারি ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধিদের নিয়ে এক ওয়েবিনার ৯ জুলাই সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।

চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংক এর এসএমই ও স্পেশাল প্রোগ্রাম ডিভিশনের যুগ্ম পরিচালক মো. জাহিদ ইকবাল, ব্র্যাক ব্যাংক এর এসএমই ব্যাংকিং প্রধান সৈয়দ আব্দুল মোমেন, স্পেল বাউন্ড কমিউনিকেশন লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক সাদেকুল আরেফিন, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান ও চট্টগ্রাম মহানগর দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, চেম্বার সেক্রেটারী ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক ও বিসিই এর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম অংশগ্রহণ করেন।

ওয়েবিনারে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ২০ হাজার কোটি টাকা স্বল্প সুদে প্রদত্ত ঋণ সুবিধা সিএমএসএমই খাতের উদ্যোক্তারা কিভাবে সহজে গ্রহণ করতে পারেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম স্বাগত বক্তব্যে প্রণোদনা প্যাকেজ ঘোষণার জন্য সরকারকে ধন্যবাদ জানান এবং উদ্যোক্তারা সহজে এই ঋণ গ্রহণ করতে পারবে বলে প্রত্যাশা করেন। তিনি করোনা পরিস্থিতিতে নগদ অর্থের সংকট এবং বেচা বিক্রির অভাবে কিভাবে এসব খাতের ব্যবসায়ীরা সমস্যার সম্মুখীন হচ্ছেন তা বিস্তারিত তুলে ধরেন। লক ডাউনের কারণে এসএমই খাতের ব্যবসায়ীরা এ বছর রমজান মাসে বিশাল আয়ের সুযোগ হারিয়েছে। যার ফলে অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। এসব প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখার জন্য সহজ অর্থায়ন অত্যন্ত জরুরী।

এ প্রেক্ষাপটে মাহবুবুল আলম এসএমই খাত ঋণ গ্রহণের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে কিভাবে তা মোকাবেলা করা যায় সে  বিষয়ে বিস্তারিত আলাপ করার জন্য আলোচকবৃন্দের প্রতি আহবান জানান। এ আলোচনার মাধ্যমে উদ্যোক্তারাও অর্থায়নের প্রয়োজনীয়তা সম্পর্কে অনুধাবন করতে পারবেন বলে তিনি মনে করেন।

আলোচনায় অংশগ্রহণ করে বক্তারা সরকার কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহণের পদ্ধতি, প্রয়োজনীয় শর্তাবলী, কাগজপত্র, সুবিধা-অসুবিধা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। উদ্যোক্তারা তাদের সমস্যাসমূহ তুলে ধরেন।

এই আলোচনার প্রেক্ষিতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় বর্ণিত প্যাকেজ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হিসেবে খ্যাত সিএমএসএমই খাত আবারও ঘুরে দাঁড়িয়ে ব্যবসায়িক কর্মকান্ড পুনরায় চালু করে অস্তিত্ব রক্ষায় সক্ষম হবে বলে আলোচনায় আশা প্রকাশ করা হয়। এক্ষেত্রে চিটাগাং চেম্বারের হেল্প ডেস্ক এর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হচ্ছে বলে জানানো হয়।

উল্লেখ্য, ব্যবসায়ীরা এই অনুষ্ঠানের রেকর্ডকৃত ভিডিও চেম্বারের ভেরিফাইড পেইজ  www.facebook.com/chittagongchamberএ দেখতে পারবেন।

 

এসএএস/এএমএস

Loading...