chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এন্ড্রু কিশোরের শূন্যতা পূরণ হবার নয়

বিনোদন ডেস্কঃ

‘ডাক দিয়াছেন দয়াল আমারে

রইবো না আর বেশি দিন তোদের মাজারে

হায় রে, ডাক দিয়াছেন দয়াল আমারে’

নয় মাসেরও বেশি সময় ধরে ব্লাড ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে সে সেই দয়ালের ডাকে, তার কাছেই চলে গেলেন খ্যাতিমান শিল্পি এন্ড্রু কিশোর।তার অসংখ্য ভক্ত অনুরাগী ও শুভাঙ্ক্ষী শোকে স্তব্ধ হয়ে পড়েছেন। সবাই শেষবারের মত তাকে একনজর দেখতে ভীড় করছেন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের হিমঘরে।

কোটি মানুষের আবেগের সঙ্গী এন্ড্রু কিশোরের জন্ম ৪ নভেম্বর ১৯৫৫ সালে। সেখানেই তিনি বেড়ে উঠেছেন। পড়াশোনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।এন্ড্রু কিশোরের বাবার নাম ক্ষিতিশ চন্দ্র বাড়ই। মায়ের নাম মিনু বাড়ই।

তিনি প্রথম আব্দুল আজিজ বাচ্চুর অধীনে প্রাথমিকভাবে সঙ্গীত পাঠ গ্রহণ শুরু করেন। ওস্তাদের নামে রাজশাহীতে ‘ওস্তাদ আব্দুল আজিজ বাচ্চু স্মৃতি সংসদ’ নামে একটি সংগঠনও গড়ে তুলেছিলেন। ২০১১ সাল থেকে প্রতি তিন মাস অন্তর একবার রাজশাহীতে যেতেন। মুক্তিযুদ্ধের পর কিশোর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোক ও দেশাত্মবোধক গানে রেডিওতে তালিকাভুক্ত শিল্পী ছিলেন।

জীবন চলার পথে লিপিকা এন্ড্রুকে জীবনসঙ্গীনি করে নেন। তিনি দুটি সন্তান রেখেগেছেন   প্রথম সন্তানের নাম সংজ্ঞা আর দ্বিতীয় জনের নাম সপ্তক।

১৯৭৭ সালে ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রের অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ” গানের মধ্য দিয়ে প্লেব্যাকে যাত্রা শুরু করেন।

এন্ড্রু কিশোরের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে:

১. ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’

২. ‘জীবনের গল্প আছে বাকি অল্প’

৩. ‘হায়রে মানুষ রঙিন ফানুস’

৪. ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’

৫. ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’

৬. ‘আমার বুকের মধ্যে খানে’

৭. ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’

৮. ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’

৯. ‘সবাই তো ভালোবাসা চায়’

১০. ‘পড়ে না চোখের পলক’

গান দিয়ে বেঁচে থাকবেন যুগযুগ ধরে মানুষে কাছে।  বাংলা চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এদিকে, এন্ড্রু কিশোরের বিয়েোগে সংগীতাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাজনীতিক থেকে শুরু করে সমাজের সর্বোস্তরের মানুষ। নতুন প্রজন্মের শিল্পীদের কাছে অনুপ্রেরণা হয়ে থাকবেন যুগেযেুগে। তার মৃত্যুতে সংগীতাঙ্গণে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা সহসাই পূরণ হবার নয়।

 

এন্ড্রু কিশোরের জীবনের গল্প

Posted by The Daily Chattolar Khabor on Tuesday, July 7, 2020

 

 

 

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর