chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রিজার্ভ থেকে উন্নয়ন প্রকল্পে ঋণ নেওয়া প্রস্তাব প্রধানমন্ত্রীর

ডেস্ক নিউজ : দেশে বর্তমানে রেকর্ড পরিমান রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার। দেশে বৈদেশিক মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ রেকর্ড পরিমাণ থাকায় মহামারিকালে সেখান থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ঋণ দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৬ জুলাই) একনেক সভায় আলোচনার সময় তিনি এই প্রস্তাব দেন বলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সভার পর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছেন।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী জানান, বর্তমানে আমাদের রিজার্ভ ৩৬ বিলিয়ন ডলার। যা সর্বকালের রেকর্ড। আমরা বিদেশ থেকে ডলারে ঋণ নিই, নিজেদের টাকা থেকে সরকার নিজেই ঋণ নিতে পারে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন। ওই টাকা প্রকল্পের জন্য ঋণ নেয়া যায় কি-না তাও যাচাই-বাছাই করতে বলেছেন তিনি।

তিনি জানান, প্রধানমন্ত্রীর ধারণা, সাধারণ তিন মাসের আমদানি ব্যয় হাতে রাখা নিরাপদ। আমদানি ব্যয়ের যুক্তিসঙ্গত পরিমাণ রিজার্ভ রেখে বাকিটা অভ্যন্তরীণ নিজেদের অর্থে নিজেরাই ঋণ নিতে পারি।

রিজার্ভ থেকে প্রকল্পের জন্য ঋণ নেয়ার যৌক্তিকতার বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, রিজার্ভ থেকে ঋণ নিয়ে তা আবার ফেরত আসার বিষয়টি আগে নিশ্চিত করতে হবে। অনেক সময় ডলারের মান বেড়ে যায়, টাকার মান কমে যায়। আমাদের নিজেদের টাকা হলে নিজেরাই খরচ করবো। ভয়ের কারণটা হলো যে ডলারটা দেব, তা ফেরত আসতে হবে। ওটা নিশ্চিত হয়ে আমি করতে রাজি আছি।

এসএএস/এএমএস

এই বিভাগের আরও খবর