chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হজে অংশ নিলেও স্পর্শ করা যাবে না কাবা

ডেস্ক নিউজ:লমান করোনা পরিস্থিতির কারণে সীমিত আকারে হজ পরিচালনা করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। এবারের হজে অংশ নিতে পারবেন মাত্র এক হাজার জন মানুষ। এবারের হজে রয়েছে কিছু ব্যতিক্রম নিয়ম। প্রথমবারের মত কোনো বিদেশী নাগরিক ছাড়া অনুষ্ঠিত হবে এবারের হজ।

সৌদি কর্তৃপক্ষ জানাল, এবার হজে অংশগ্রহণ করলেও ইসলামের পবিত্র নিদর্শন কাবা র্স্পশ করা যাবে না এবারের হজ। শুধু তাই নয়; নামাজের সময় এমনকি কাবা শরীফ তাওয়াফ সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজীদের।
হজের বিষয়ে এক স্বাস্থ্য নির্দেশনায় এসব জানিয়েছে সৌদি র্কতৃপক্ষ। দেশটির র্বাতা সংস্থা সৌদি প্রেস এজন্সেরি বরাতে এ তথ্য জানায়।

সোমবার সৌদি রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি)এক বিবৃতিতে বলেছে, চলতি বছরে হজ চলাকালীন কাবা শরীফ র্স্পশ করা যাবে না। অন্যান্য র্ধমীয় অনুষ্ঠান পালনের সময় যেমন-নামাজ ও কাবা শরীফ তাওয়াফ করার সময় সামাজকি দূরত্ব (এক হাজী থেকে আরেক হাজির মধ্যকার দূরত্ব দেড় মিটার হবে) বজায় রাখতে হবে। সীমিত সংখ্যক হাজি মদিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন।

এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে ১৯ জুলাই থেকে চলবে ২ আগস্ট র্পযন্ত। এই সময়ে হাজি ও আয়োজকদের প্রত্যেকের জন্য র্সবদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
এর আগে অনেক জল্পনা-কল্পনার পর গত জুনে অভ্যন্তরীণ এক হাজার সৌদি নাগরকিকে হজরে অনুমতি দেয় সৌদি।

এই বিভাগের আরও খবর