chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে একদিনে করোনায় ৪২ জনের মৃত্যু, চট্টগ্রামের ১০ জন

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১০ জনসহ দেশে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা ১ হাজার ৯৬৮ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ১১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (৩ জুলাই) ঢাকার মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, নিহতদের মধ্যে ৩২ জন পুরুষ, ১০ জন নারী। এরমধ্যে ১৮ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রামের, রংপুরের চারজন, সিলেট, রাজশাহী ও খুলনা বিভাগের তিনজন করে এবং বরিশাল বিভাগের একজন মারা গেছেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬০৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৬৮ হাজার ৪৮ জন। নতুন করে সারা দেশে ১৪ হাজার ৭৮১ জনের নমুনা সংগ্রহ করা হয়। ৬৩টি ল্যা বে ১৪ হাজার ৬৫০টি নমুনা পরীক্ষা করা হয়। এখন পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে ৮ লাখ ১৭ হাজার ৩৪৭ জনের নমুনা।
বয়স ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজন আছেন। হাসপাতালে মারা যান ৩১ জন ও বাসায় ১১ জন।

গত ২৪ ঘন্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৮৭৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৯৪৭ জন।

বরাবরের মতোই বুলেটিনে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।
দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত চার মাসে বিশ্বের ২১৫টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

এসএএস/এএমএস

এই বিভাগের আরও খবর