ভুটানের দিকে চীনের নজর

আন্তর্জাতিক ডেস্ক : চীনে আগ্রাসনের নতুন নীতিতে চলছে । এবার ভারতের পর  ভুটানের দিকে নজর দিয়েছে চীন। ভুটানের কিছু এলাকা নিজেদের বলে দাবি করেছে এই দেশটি।

গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটি কাউন্সিলের (জিইএফসি) বৈঠকে সাকটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি এলাকাকে নিজেদের বলে দাবি করে চীন। কিন্তু এলাকাটি ভুটান সীমান্তের অন্তর্গত।

ভুটানের দিকে চীনের নজর

এলাকাটি অতীতে কোনো বিতর্ক হয়নি। যদিও ওই এলাকায় চীন ও ভুটানের সীমানা নির্ধারিত ও নির্দিষ্ট নয়।  চীনের এই দাবিকে কড়া ভাষায় নাকচ করে দিয়েছে ভুটান।

উল্লেখ্য, জিইএফসিতে বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কার হয়ে প্রতিনিধিত্ব করেন ভারতের আইএএস অফিসার অপর্ণা সুব্রমণি। গত ২ জুন প্রজেক্ট নিয়ে কাউন্সিলের বৈঠকে আলোচনা হয়। চীনের কাউন্সিল সদস্য ঝোংঝিন ওয়াং ভুটানের সীমানায় থাকা ওই স্যানচুয়ারি নিয়ে আপত্তি তোলেন।

চীনের দাবি, তাদের এই প্রকল্পে আপত্তি রয়েছে, কারণ এটি বিতর্কিত এলাকায় অবস্থিত। তবে পরদিনই ১৮০ ডিগ্রি ঘুরে চীনা প্রতিনিধি জানান, তারা এই প্রকল্প থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন। যেহেতু এটি চীন-ভুটান সীমান্তের বিতর্কিত এলাকায় রয়েছে, তাই চীন কোনোভাবেই চায় না যে- প্রকল্পটি হোক। সূত্র : কলকাতা ২৪/৭

এএমএস/

Loading...