chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাস্টমসের ৩১৬ টি কন্টেইনার নিলাম আজ

নিজস্ব প্রতিবেদক: মূল্যবান গাড়ী, খাদ্য পণ্য ও কাপড়সহ ৩১৬টি কন্টেইনার ভর্তি বিভিন্ন ধরনের পণ্য নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টম হাউস। এটি এ পর্যন্ত সবচেয়ে বড় নিলাম বলে জানিয়েছেন কাস্টম হাউস কর্মকর্তারা।

মঙ্গলবার (৩০ জুন) চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে দুপুর আড়াইটায় এই নিলাম অনুষ্ঠিত হবে।

কাস্টম হাউসের নিলাম শাখার ডেপুটি কমিশনার ফরিদ আল মামুন বলেন, করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতির কারণে গত তিন মাস কোন নিলাম হয়নি। আজ (৩০ জুন) যে নিলামটি অনুষ্ঠিত হতে যাচ্ছে এটি সবচেয়ে বড় নিলাম।

সকাল ৯ থেকে চট্টগ্রাম কাস্টমস, চট্টগ্রাম ডিসি অফিস ও শুল্ক আবগারি ও ভ্যাট কমিশনারেটের (ঢাকা দক্ষিণ) অফিসে একটি করে বক্স রাখা হয়েছে। দরদাতারা সকাল ৯টা থেকে দুপুর দুইটা পর্যন্ত  নিজেদের ঐচ্ছিক দর দিয়ে ফরম জমা দিতে পারবেন। দুপুর আড়াইটায় উপযুক্ত দরদাতা নির্ধারণ করে তাদের কাছে এসব পণ্য ছাড় এবং হস্তান্তর করবে কাস্টম কর্তৃপক্ষ।

নিলামে কি কি পণ্য বিক্রি হবে জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন কারণে বন্দরে আটকে থাকা, নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড় না নেওয়া ৩৬১ কন্টেইনার পণ্য নিলামে বিক্রি হবে। মোট ১৭৪টি লটে পণ্য নিলামে তোলা হচ্ছে। এরমধ্যে রয়েছে চারটি বিলাসবহুল গাড়ি, ১৫০ টন পেঁয়াজ, ১৭৪ টন মহিষের গোশত, ২৪ কন্টেইনার আপেল, ৭২৯ টন বিভিন্ন ধরনের পশু খাদ্য, ৪০ কন্টেইনার গার্মেন্টস পণ্য ও ৯ টন মাছ। এছাড়া ৮ কন্টেইনার আর্ট পেপার এবং ২৮ কন্টেইনার বিভিন্ন ধরনের মেশিনারিজ। এ নিলামটি আমাদের মনিটরিংয়ে পরিচালনা করছে কেএম কর্পোরেশন।

কেএম কর্পোরেশনের ব্যবস্থাপক মো. মোর্শেদুল আলম বলেন, নিলামে অংশগ্রহণকারীরা নির্ধারিত তিনটি স্থানে রাখা বক্সে টেন্ডার জমা দিতে পারেন। এরপর নির্দিষ্ট সময়ে চট্টগ্রাম কাস্টমস হাউজের নিলাম শাখা এবং ঢাকা ভ্যাট কমিশনারেট কার্যালয়ে একযোগে টেন্ডার বক্স খোলা হবে। চট্টগ্রাম বন্দরে নিলামে অংশ নিয়ে অনেকে ঠকে যান। অনেকে নিলাম ডেকেও মাল খালাস নেন না। তাই বুঝেশুনে লটের নিলাম ডাকতে হবে।

প্রসঙ্গত, গত সপ্তাহে নিলামযোগ্য এসব পণ্যের প্রদর্শনী আয়োজিত হয়।

এই বিভাগের আরও খবর