chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক রুটে দেশের পতাকাবাহী কনটেইনার জাহাজ চলাচল শুরু

নিজস্ব নিবেদক : দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর সমুদ্র পথে বাংলাদেশি পতাকাবাহী কনটেইনারবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে।

গতকাল সোমবার (২৯ জুন) সন্ধ্যায় ১ হাজার ২৮৫টি পণ্যবাহী কনটেইনার নিয়ে ‘সাহারে চট্টগ্রাম’ নামে একটি বাংলাদেশি কনটেইনারবাহী জাহাজ চট্টগ্রাম বন্দর ত্যাগ করে। এর আগে গত ২৩ জুন ‘সারেরা চট্টগ্রাম’ নামের একই গ্রুপের অপর একটি কনটেইনার জাহাজ সিঙ্গাপুরের উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।

বাংলাদেশ এক্সপ্রেস সার্ভিসের এই দুটি বড় জাহাজের সিঙ্গাপুর ও মালয়েশিয়া যাত্রার মাধ্যমে আন্তর্জাতিক সমুদ্র রুটে দেশীয় পতাকাবাহী জাহাজ চলাচল শুরু হলো।

চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দরে হাজার হাজার কনটেইনারবাহী জাহাজ আসা যাওয়া করলেও গত এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশি পতাকাবাহী কোন কনটেইনারবাহী জাহাজ ছিলনা। সর্বশেষ ২০০৭ পর্যন্ত ‘কিউসি’ এবং ২০১০ সাল পর্যন্ত ‘এইচআরসি’র বাংলাদেশি পতাকাবাহী ৭টি কনটেইনার জাহাজ চলাচল করেছে। বর্তমানে ওই দুটি কোম্পানি তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। দীর্ঘ ১০ বছর পর আবার এগিয়ে এলো চট্টগ্রামের বেসরকারি মালিকানাধীন বাংলাদেশ এক্সপ্রেস সার্ভিস।

চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের দায়িত্বপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠান সাইফ পাওয়ার টেক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপটেন তানভির আহাম্মেদ জানান, বাংলাদেশ এক্সপ্রেস সার্ভিসের ‘সাহারে চট্টগ্রাম’ নামের জাহাজটি সিঙ্গাপুর এবং মালয়েশিয়ার পোর্ট কেলাং বন্দরে রপ্তানি পণ্য পৌঁছে দিবে এবং ফিরতি পথে আবার আমদানি পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরে ফিরে আসবে।

এসএএস/