chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনায় পাল্টাচ্ছে জীবনযাপন, বদলাচ্ছে পেশা

নিজস্ব প্রতিবেদক: রাশেদুল আলম, নগরীর রাহাত্তারপুল এলাকায় একটি লেপ-তোষকের দোকান করতো। সবকিছু ভালই চলছিলো। তবে তার স্বাভাবিক জীবনযাত্রায় ছেদ ফেললো করোনাভাইরাস। করোনায় কারনে সরকার দেশজুড়ে সাধারণ ছুটি ঘোষণা করায় বেশিরভাগ মানুষ গ্রামে চলে যাওয়ায় তার দোকানে বেচা-বিক্রি কমে যায়।এদিকে জমিদার দোকান ভাড়ার জন্য চাপ দেয়। এর পাশাপাশি বাসা ভাড়া ও সংসার খরচ তো আছেই। কোনো উপায় না দেখে তিনি দোকানের লেপ-তোষক বিক্রি বাদ শুরু করলেন মৌসুমী ফলের ব্যবসা। 

তিনি জানান, করোনা সব ধরনের ব্যবসায় ভাটা পড়েছে। আয়-রোজগার কমে যাওয়ায় বিপাকে নিম্নবিত্ত ও সীমিত আয়ের মানুষ।তাই দোকান ভাড়া ও সংসারিক খরচ মেটাতে নিজের বিকল্প ব্যবসা শুরু করেছি।
তিনি আরও জানান, দোকান ভাড়া ও সংসার খরচ মিলিয়ে প্রতিমাসে ৪০ হাজার টাকা খরচ হয়। হঠাৎ ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে যায়। এর মধ্যে বন্ধু ও আত্মীয় স্বজনের কাছ থেকে ধার করেছি এক লক্ষ টাকা মত। ধার করে তো আর সারাজীবন চলতে পারবো না। তাই বিকল্প ব্যবসা করেছি।
একই অবস্থা রাইডার শাহরিয়ার আলমের। আগে একটা প্রাইভেট কোম্পানিতে চাকরি করতেন। করোনার কারনে সৃষ্ট সংকটে চাকরি চলে যায়। তাই বিকল্প কোনো পথ না থেকে শুরু করেছেন মোটরসাইকেল শেয়ারিং
ব্যাংকার রফিকুল হক পরিবার নিয়ে আগের দামি ফ্ল্যাট ছেড়ে উঠছে কম দামের বাসায়। নিজের যা আয় হচ্ছে তা দিয়ে খরচ সামলাতে হিমশিম খেতে হচ্ছে। তিনি বলেন, ছয় সদস্যের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি আমি। করোনার এই একদিকে কমেছে আয়, অন্যদিকে বেড়েছে অনুষাঙ্গিক খরচ।

এ ব্যাপারে সমাজকর্মী ড. ইদ্রিস আলী বলেন, প্রতিটি প্রাকৃতিক মহামারি মানুষের সামাজিক জীবনে কিছু পরিবর্তন ঘটায়।এরই ধারাবাহিকতায় চলমান করোনা মহামারি মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় এনেছে কিছুটা পরিবর্তন। তবে এক্ষেত্রে একটা জিনিস পরিষ্কার সমাজের প্রতিটি উপাদান একটি অপরটির সাথে ওতপ্রোতভাবে জড়িত। একটি উপাদানের পরিবর্তন হলে অপর উপাদানটি আপনা-আপনিই পরিবর্তিত হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর