বাংলাদেশীদের জন্য খুলছে ইতালির শ্রমবাজার

ডেস্ক নিউজ : করোনাভাইরাসের কারণে সংকটে পড়া ইউরোপের দেশ ইতালিতে কৃষি খাতে শ্রমিক সংকটের সৃষ্টি হয়েছে। আর এই সুযোগকে কাজে লাগাতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ শুরু করেছে। যাতে মিলছে ইতিবাচক সাড়া।  সবকিছু ঠিক থাকলে শীঘ্রই খুলতে পারে সম্ভাবনার নতুন দুয়ার। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র অনুযায়ী, ১৯৭০ সালে ইতালির প্রায় ২৩ শতাংশ সরাসরি মানুষ কৃষির সাথে যুক্ত ছিল। বর্তমানে তা ৫ শতাংশের নিচে নেমে এসেছে। যে কারণে দেশটি কৃষি খাতে এখন বিদেশী শ্রমিক নিয়োগে গুরুত্ব দিচ্ছে।

এক সময় বাংলাদেশ থেকে মৌসুমি শ্রমিক হিসেবে ইতালিতে যেতেন। তবে পরবর্তী সময়ে এসব শ্রমিক দেশে না ফিরে আসার কারণে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে দেয় ইতালি। যদিও এখন শ্রমিক সংকটে আছে, তাই বাংলাদেশ থেকে মৌসুমি কৃষি শ্রমিক নেওয়ার প্রস্তাব ফের বিবেচনা করছে দেশটির সরকার।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আগে ইতালি সরকার বিভিন্ন দেশ থেকে কৃষি খাতের জন্য মৌসুমি শ্রমিক নিত। তবে আমাদের দেশ থেকে কৃষি খাতে যারা মৌসুমি শ্রমিক হিসেবে যেতেন, তারা কোনো দিন ফিরে আসেনি।

ইদানীং আমরা ইতালির সরকারের নিকট শ্রমিক পাঠানোর প্রস্তাব দিয়েছি। তারা এ প্রস্তাবে ইতিবাচক সাড়াও দিয়েছে এবং কৃষি খাতে মৌসুমি শ্রমিক নেওয়ার তালিকায় বাংলাদেশকে যুক্ত করার আশ্বাস দিয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ/এমএস

Loading...