করোনায় মানবতার সেবায় গাউসিয়া কমিটি

নিজস্ব প্রতিবেদক : করোনা মহামারির এই সংকটকালীন সময়ে মানবতার সেবায় এগিয়ে এসেছে গাউসিয়া কমিটি বাংলাদেশ। করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীদের মৃতদেহ গোসল, জানাযা, দাফন-কাফন, মুমূর্ষু রোগীর জন্য অক্সিজেন সিলিন্ডার সরবরাহ, অ্যাম্বুলেন্স সার্ভিসসহ বেশ কিছু কাজ করে আসছে সংগঠনটির কর্মীরা। পাশাপাশি একটি ৫০ শয্যার আইসোলেশন সেন্টার করার পরিকল্পনা হাতে নিয়ে গাউসিয়া কমিটি বাংলাদেশ।
মঙ্গলবার (২৪ জুন) চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমদ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার এসব কথা জানান।
তিনি বলেন, গাউসিয়া কমিটি বাংলাদেশ দেশের অন্যতম আধ্যাত্মিক সংস্থা আনজুমানে-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট্রের অঙ্গ সংগঠন হিসেবে ৩৪ বছর ধরে মানবতার সেবায় পাশে রয়েছে। এরই ধারাবাহিকতায় এই করোনাকালে মানুষের পাশে দাঁড়িয়েছি। করোনা আক্রান্ত মানুষের মরদেহ  গোসল, দাফন-কাফনে আমাদের স্বেচ্ছাসেবকরা নিয়মিত কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে গাউসিয়া কমিটি বাংলাদেশ সারাদেশে ৩৬০ জন মানুষের লাশ দাফন করেছে। এদের মধ্যে ১০০ জন করোনা আক্রান্ত রোগী ছিলো। চট্টগ্রামে দাফন করেছে ২৫২ জন।
তিনি আরও বলেন, অসহায় রোগীদের এ্যাম্বুলেন্স সুবিধা নিশ্চিতের লক্ষ্যে ১২ জুন সংগঠনের পক্ষ থেকে চালু করা হয় ফ্রি অক্সিজেন সেবা। অক্সিজেনের অভাবে যাতে কোনো মানুষ মারা না যায় সে লক্ষ্যে ১৬ জুন থেকে চালু করা হয়েছে ফ্রি অক্সিজেন সেবা। ১২ এপ্রিল ঢাকায় ৬ জন বিশেষজ্ঞ ডাক্তার নিয়ে চালু হয় করোনা রোগীর চিকিৎসায় চেলি মেডিসিন সেবা।
তিনি বলেন, বর্তমানে আমরা একটা ৫০ শয্যার আইসোলেশন সেন্টার করার পরিকল্পনা হাতে নিয়েছি। এই লক্ষ্যে আমরা নগরীর বহদ্দারহাট এলাকায় একটি ৫ ভবন ব্যবহার করার অনুমতি পেয়েছি। ডাক্তার ও নার্স পেলেই শ্রীঘ্রই আমাদের আ্ইসোলেশন সেন্টার কার্যক্রম উদ্বোধন করা হবে।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আঞ্জুমান এ রহমানিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব মুহাম্মদ মহসিন, গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান আলহাজ্ব পেয়ার মোহাম্মদ, মহাসচিব শাহজাদ ইবনে দিদার, যুগ্ম মহাসচিব মাহবুবুল হক খান, মহানগর সদস্য সচিব ছাদেক হোসেন পাপ্পু, উত্তর জেলা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম চৌধুরী, দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক হাবিব উল্লাহ মাস্টার, মিডিয়া সেলের প্রধান অধ্যক্ষ আবু তালেব বেলাল, সদস্য এরশাদ খতিবী, আহসান হাবিব চৌধুরী হাসান, মুহাম্মদ আব্দুল্লাহ, মাহফুজুর রহমান ও শাহাদাত হোসেন রুমেল প্রমুখ।

 

Loading...