chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস চালু থাকবে করোনার পরেও’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনা  ভাইরাস চলে যাওয়ার পরও দেশের সব বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন ক্লাস চালু থাকবে। তিনি বলেন, আমাদের অনলাইন শিক্ষা ব্যবস্থায় কয়েক বছর পর যেতেই হত, করোনা পরিস্থিতির কারণে আমাদের আগে করতে হলো।

মঙ্গলবার (২৪ জুন) এ-টু-আই এর আয়োজনে অনলাইন ক্লাসরুম উদ্বোধন বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

দীপু মনি বলেন, রূপকল্প-২০৪১ ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে আমাদের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তিত করতে হবে। শিক্ষার্থীদের নতুন দক্ষতা অর্জনের প্রয়োজন রয়েছে। সুতরাং অনলাইন শিক্ষাই তাদের জন্য বড় সহায়ক হিসেবে কাজ করবে’।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের কনটেন্ট ই-কনটেন্টে রূপান্তিরিত করতে হবে। আমাদের মাইন্ডসেট পরিবর্তন করতে হবে। ১০ শতাংশ শিক্ষার্থী যাদের অনলাইন শিক্ষায় সুযোগ (অ্যাকসেস) দিতে পারছি না। কীভাবে দেওয়া যাবে, সেক্ষেত্রে লোন দেওয়া যায় কিনা, ইন্টারনেটের খরচ কমানো যায় কিনা। সেটা কীভাবে বাস্তবায়ন করা যায় শিক্ষা মন্ত্রণালয় এবং আইসিটি মন্ত্রণালয় তা নিয়ে কাজ করছে।

সভাপতির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ১০ শতাংশ শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমের বাইরে রয়েছে। শিক্ষার্থীদের জন্য বা সুদহীন ঋণ দেওয়া যায় কিনা তার ব্যবস্থা নেওয়া হবে। আমরা ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ লোনও দিতে পারি।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বিশ্ববিদ্যালয়গুলো শুধু কাজ করবে তা নয় সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে কাজ করতে হবে। যে অবকাঠামো তৈরি হয়েছে, তার যথাযথ ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে যুক্ত ছিলেন তথ্যও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর