chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

শেভরনে নমুনা পরীক্ষা শুরু, দিনেই মিলবে করোনার রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম নগরের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে মঙ্গলবার থেকে শুরু হয়েছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা। কর্তৃপক্ষ বলছে, তারা প্রতিদিনের নমুনার রিপোর্ট প্রতিদিনই সরবরাহ করবেন। এক্ষেত্রে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে।

শেভরনের ব্র্যান্ডিং ম্যানেজার শাফায়াত ধ্রুব বলেন, করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য নগরের হালিশহরে বায়ো সেফটি ল্যাব তৈরি করেছে শেভরন। এছাড়া নমুনা সংগ্রহের জন্য নগরের জিইসি কনভেনশন সেন্টার তৈরি করা হয়েছে। আগ্রহীরা চাইলে অনলাইনেও রেজিস্ট্রেশন করতে পারেন। অথবা যে কেউ জিইজি কনভেনশন সেন্টারে এসে রেজিস্ট্রেশন করে নমুনা দিতে পারেন।

তিনি আরও বলেন, করোনার নমুনা পরীক্ষার জন্য সরকার একটি ফি (সাড়ে তিন হাজার) নির্ধারণ করে দিয়েছেন। আমরা সেই ফি-তেই পরীক্ষা করাচ্ছি। প্রাথমিকভাবে আমাদের টার্গেট হলো প্রতিদিন অন্তত ১০০টি নমুনা পরীক্ষা। এ লক্ষ্যে আমরা একটি পিসিআর মেশিন ইনস্টল করেছি। আগামীতে পরীক্ষার সংখ্যা ৪০০ পর্যন্ত বাড়তে পারে।

সরকারিভাবে চট্টগ্রামের চারটি ল্যাবে বর্তমানে করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা পরীক্ষা চলছে। এগুলো হচ্ছে- বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।

এছাড়া বেসরকারিভাবে ইমপেরিয়াল হাসপাতালে সম্প্রতি করোনা পরীক্ষা শুরু হয়েছে।

চট্টগ্রামের চারটি ল্যাবে চট্টগ্রাম মহানগর এবং জেলা ছাড়াও বিভাগের বিভিন্ন জেলা থেকে আসা নমুনা পরীক্ষা করা হচ্ছে। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে শুধুমাত্র চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা চলছে।

এই বিভাগের আরও খবর