রেডজোন ঘোষিত চট্টগ্রামের কাট্টলীসহ ১০ জেলায় সাধারণ ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: দেশে রেড জোন ঘোষিত চট্টগ্রামের উত্তর কাট্টলীসহ ১০ জেলায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

রোববার (২১ জুন) রাতে সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জেলাগুলো হলো— চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা এবং যশোর ও মাদারীপুরের ২৭টি এলাকা।
মূলত ১৭ জুন থেকে চট্টগ্রাম নগরীর ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ডে লকডাউন চলছে। লকডাউনে ওই ওয়ার্ডে সরকারি সিদ্ধান্তে সাধারণ ছুটি কার্যকর আছে। সাধারণ ছুটির আওতার বাইরে রাখা হয়েছিল বিসিক শিল্প এলাকা— প্রজ্ঞাপনেও তাই উল্লেখ আছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত থাকবে।

এছাড়া, রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে।

সাধারণ ছুটি চলাকালে এসব এলাকার লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া, জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির বাইরে থাকবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, এসব এলাকায় ২১ জুন থেকে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে। কোন কোন রেড জোনে কোন ২১ দিন সাধারণ ছুটি থাকবে আদেশে তাও নির্ধারণ করে দেয়া হয়েছে।

করোনা প্রতিরোধে গঠিত সরকারের কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির ১৩ জুন তাদের দ্বিতীয় বৈঠকে দশ জেলার রেড জোন নির্ধারণ করে তা লকডাউনের সুপারিশ করে। সেই সুপারিশ স্থানীয় প্রশাসন ইতোমধ্যে বাস্তবায়ন শুরু করেছে। সে হিসেবে চট্টগ্রামের উত্তর কাট্টলী লকডাউনের পাঁচ দিনের মাথায় এসে প্রজ্ঞাপন জারি হলো।

করোনা প্রতিরোধে কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির সুপারিশে চট্টগ্রাম নগরীর অন্যান্য এলাকা হলো ১৪ নম্বর লালখানবাজার ওয়ার্ড, ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড, ২০ নম্বর দেওয়ানবাজার ওয়ার্ড, ২১ নম্বর জামালখান ও ২২ নম্বর এনায়েতবাজার ওয়ার্ড, ২৬ নম্বর উত্তর হালিশহর ওয়ার্ড, ৩৭ নম্বর উত্তর মধ্যম হালিশহর ওয়ার্ড, ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ড, ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর ওয়ার্ড। চট্টগ্রামের প্রশাসন ২১ জুন পর্যন্ত ওই ৯টি ওয়ার্ড লকডাউনের সিদ্ধান্ত নিতে পারেনি।

Loading...