চট্টগ্রামে ঘরে বসেই জানা যাবে করোনা পরীক্ষার ফলাফল

নিজস্ব প্রতিবেদক : কোন ভোগান্তি ছাড়াই ঘরে বসে ওয়েবসাইটে মোবাইল নাম্বার দিয়ে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ফলাফল জানতে পারবেন চট্টগ্রামের রোগীরা। 

‘ওয়াইস্যাব’ নামক ওয়েবসাইট উদ্বোধন করছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। www.ysab.info নামক একটি ওয়েবসাইটের মাধ্যমে রোগীরা এই সেবা পাবেন।

রোববার বিকেলে চট্টগ্রাম সিভিল সার্জনের সম্মেলন কক্ষে নতুন এই ওয়েবসাইটের উদ্বোধন করেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

উদ্বোধনী অনুষ্ঠানে সিভিল সার্জন জানান, করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে নমুনা পরীক্ষা দেওয়ার সময় রোগী যে মোবাইল নম্বরটি দেবেন, সেই মোবাইল নাম্বারের মাধ্যমে ওয়েবসাইটের নির্দিষ্ট ছকে প্রবেশ করে ক্লিক করলেই কোভিড-১৯ টেস্টের ফলাফল জানতে পারবেন তারা।

সিভিল সার্জন জানান, যাদের মোবাইল নম্বর নেই, তারাও এই ওয়েবসাইটে বিশেষ ব্যবস্থায় ফলাফল জানতে পারবেন। একই সঙ্গে করোনার পজিটিভ বা নেগেটিভ ফলাফল প্রাপ্তি সাপেক্ষে পরবর্তী করণীয় সম্পর্কে একটি নির্দেশনাও ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

চিকিৎসক ও মেডিক্যাল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন-ইয়ং সোশাল একটিভিজম বোর্ড (ওয়াইস্যাব) এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ডা. হামিদ হোছাইন আজাদ ও সফটওয়্যার ডেভেলপার কায়ছার আহমদ এ ওয়েবসাইটের কারিগরি সহযোগিতা দেবেন। প্রতিদিন কোভিড-১৯ ল্যাবগুলো থেকে প্রাপ্ত করোনার নমুনা পরীক্ষার ফলাফল এ ওয়েবসাইটে আপলোডের জন্য ইতিমধ্যে ধ্রুব ধরের নেতৃত্বে ১৫ সদস্য বিশিষ্ট একটি স্বেচ্ছাসেবী দল কাজ করে যাচ্ছে। চট্টগ্রামের সর্বস্তরের জনসাধারণকে ঘরে বসে ওয়েবসাইটটি ব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ নমুনা পরীক্ষার ফলাফল জেনে নেওয়ার জন্য অনুরোধ জানান সিভিল সার্জন।

জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবসাইটির উদ্বোধনী অনষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ও কোভিড-১৯ এর ফোকাল পারসন ডা. মো. নুরুল হায়দার, আইইডিসিআর’র প্রতিনিধি ডা. ওমর কাইয়ুম. ডা. তৌহিদুল আনোয়ার, ওয়াইস্যাব’র কমিউনিকেশন অ্যান্ড নেটওয়ার্কিং কো-অর্ডিনেটর ডা. হাসান রাব্বি, প্রতিনিধি ডা. সায়মা সাদিয়া এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ও ওয়াইস্যাব’র প্রতিনিধি ইফফাত খানম রাইসা প্রমূখ।

Loading...