চিকিৎসকদের জন্য আলাদা হাসপাতালের দাবি

করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত চিকিৎসকদের জন্য ৭২ ঘণ্টার মধ্যে আলাদা মানসম্পন্ন হাসপাতাল নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

শনিবার (২০ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের কাছে সংগঠনটির সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব মো. এহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত চিঠি দিয়ে এ দাবি জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, গেল ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিরন্তর ও নিবিড়ভাবে চিকিৎসা দিয়ে যাচ্ছেন।

মানহীন পিপিই, মাস্ক, জোড়াতালি দিয়ে অবৈজ্ঞানিকভাবে দ্রুত তৈরি করা কোভিড আইসিইউ, অপর্যাপ্ত ট্রেনিং, রোগীদের খামখেয়ালিপনা, স্বল্প পরিসরে কোভিড, নন-কোভিড চিকিৎসার কারণে রোগ ছড়িয়ে পড়েছে।

চিঠিতে আরও বলা হয়, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী স্বল্পতা, থাকা-খাওয়ার অব্যবস্থাসহ এসব বিষয়ে অধিদপ্তর ও মন্ত্রণালয়ের নির্লিপ্ততা, উদাসীনতা, অদূরদর্শীতা, সমন্বয়হীনতার কারণে এখন পর্যন্ত ১১০০ চিকিৎসকসহ ৩৫০০ স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন।

৪৪ জন চিকিৎসক এবং নার্সসহ ৮ জন স্বাস্থ্যকর্মী মৃত্যুবরণ করেছেন। যাদের মধ্যে অনেক জ্যেষ্ঠ অভিজ্ঞ চিকিৎসক রয়েছেন। মন্ত্রণালয়ের এহেন আচরণে আমরা ক্ষুব্ধ ও মর্মাহত। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এত বহুলাংশ আক্রান্ত ও মৃত্যু আজ পর্যন্ত কোনো কোভিড-১৯ সংক্রমিত দেশে ঘটেনি।

Loading...