chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনার শতভাগ কার্যকর টিকা আবিস্কার!

শতভাগ কার্যকর করোনার টিকা আবিস্কারের সুখবর দিয়েছে নাইজেরিয়ার গবেষকেরা। তবে বিশ্ব স্বাস্থ্য থেকে এখন পর্যন্ত এই টিকা নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

শুক্রবার (১৯ জুন) নাইজেরিয়ার গবেষকরা সংবাদ সম্মেলন করে টিকাটির শতভাগ কার্যকরিতার ঘোষণা দেন। টিকাটির অর্থায়ন করেছে ‘কোভিড-১৯ রিসার্চ গ্রুপ’।

টিকাটির খবর নাইজেরিয়ার তিনটি শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম ফলাও করে প্রচার করেছে। এর মধ্যে দেশটির সবচেয়ে প্রভাবশালী গণমাধ্যম বলে পরিচিত দ্য গার্ডিয়ানও (নাইজেরিয়ান গার্ডিয়ান) রয়েছে।

গবেষক দলের প্রধান আদলেকে ইউনিভার্সিটির অধ্যাপক ওলাদিপো কোলাওলে সংবাদ সম্মেলনে জানান, ভ্যাকসিনটি আফ্রিকান অঞ্চলের মানুষদের জন্য এখন প্রস্তুত করা হচ্ছে।

আফ্রিকার প্রসিদ্ধ গবেষক কোলাওলে বলছেন, অন্য অঞ্চলের মানুষদেরও ভ্যাকসিনটি সরবরাহ করা হবে।

এই ভ্যাকসিন তৈরির জন্য তহবিল দিয়েছে ট্রিনিটি ইমিউনোডিসিয়েন্ট ল্যাবরেটরি এবং হেলিক্স বায়োজেন কনসাল্ট।

নাইজেরিয়ার গণমাধ্যম জানিয়েছে, ভ্যাকসিনটির এখনো নাম ঠিক করা হয়নি। আন্তর্জাতিকভাবে বিচার-বিশ্লেষণ শেষে বাজারে আসতে আসতে সময় লাগবে দেড় বছরের বেশি।

গবেষকেরা এমন দাবি করলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিষয়টি নিয়ে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কিছু জানানো হয়নি। ভ্যাকসিন আবিষ্কার যেমন জটিল প্রক্রিয়া তেমনি এর বৈশ্বিক অনুমোদন পাওয়াও বেশ সময় সাপেক্ষ। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা শীর্ষ স্থানীয় কোনো স্বাস্থ্য বিষয়ক জার্নাল থেকে স্বাধীন বিশ্লেষণের আগে এ বিষয়ে চূড়ান্ত কিছু বলা যাবে না।

এই বিভাগের আরও খবর