chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়াল, মোট শনাক্ত ৮৬ লাখ

নিজস্ব প্রতিবেদক : বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা সাড়ে চার লাখ ছাড়িয়েছে।

শুক্রবার (১৯ জুন) রাত ৮টায় এই রিপোর্ট লিখা পর্যন্ত যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির হিসাবে, বিশ্বে এ পর্যন্ত করোনায় মৃতের সাংখা দাঁড়িয়েছে ৪ লাখ ৫৭ হাজার ২৯ জন। আক্রান্ত হয়েছেন মোট ৮৬ লাখ ১৪ হাজার ৯৮৪ জন, এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪৫ লাখ ৬২ হাজার ৩৪২ জন। 

বিশ্বের মধ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হিসাবে সবার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২২ লাখ ৬৫ হাজার ১৯৮ জন। মারা গেছেন ১ লাখ ২০ হাজার ৭২১১ জন। সুস্থ হয়েছেন ৯ লাখ ৩১ হাজার ৩১০ জন।

সংক্রমণের দিক থেকে এর পরেই রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৯ লাখ ৮৪ হাজার ৩১৫ জন। মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৮৯৭ জনের, সুস্থ হয়ে উঠেছেন অন্তত ৫ লাখ ২০ হাজার ৩৬০ জন মানুষ।

বিশ্বের তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত দেশ রাশিয়া। সেখানে অন্তত ৫ লাখ ৬৯ হাজার ৬৩ জন মানুষ প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৭ হাজার ৮৪১ জন, সুস্থ ৩ লাখ ২৪ হাজার ৪০৬ জন।

আক্রান্তের হিসাবে বিশ্বের মধ্যে চতুর্থ ও এশিয়ায় সবার শীর্ষে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৩ লাখ ৮২ হাজার ৪৯৭ জন, মারা গেছেন ১২ হাজার ৬১৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন প্রায় ২ লাখ ৫ হাজার ৮৪৪ রোগী।

সংক্রমণের হিসাবে বর্তমানে ১৭তম অবস্থানে বাংলাদেশ। বৃহস্পতিবার প্রকাশিত তথ্যমতে, দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫ হাজার ৫৩৫ জন। মারা গেছেন ১ হাজার ৩৮৮ জন। সুস্থ হয়েছেন অন্তত ৪২ হাজার ৯৪৫ জন।

মৃত্যুর হিসেবে তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃত্যু হয়েছে ৪২ হাজার ৪৬১জন। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১ হাজার ৮১৫ সুস্থ হয়েছেন ১২৮২ জন।
মৃত্যুর দিক দিয়ে চতুর্থ অবস্থারে রয়েছে ইতালি। সেখানে মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৫১৪ জনের।আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৮ হাজার ১৫৯ জন। সুস্থ হয়েছেন ১লাখ ৮০ হাজার ৫৪৪ জন।

মৃত্যুর দিক দিয় পঞ্চম অবস্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬০৩ জনের। আক্রান্ত হয়েছে মোট ১৫ লাখ ৮ হাজার ৬৪১ জন। সুস্থ হয়েছেন ৭৩ হাজার ৮৮৭ জন।

ষষ্ট অবস্থানে রয়েছে স্পেন। সেখানে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের।মোট আ্রকান্ত হয়েছেন ২৯ লাখ ২ হাজার ৩৪৮ জন। সুস্থ্ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৩৭৬ জন।

মৃত্যুর দিক দিয়ে সপ্তম অবস্থানে রয়েছে মেক্সিকো। সেখানে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৭৪৭ জন। শনাক্ত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৪৫৫ জন এবং সুস্থ্য হয়েছেন ১ লাখ ২৩ হাজার ৯৫ জন।

মৃত্যুর দিক দিয়ে নবম অবস্থানে রয়েছে বেলজিয়াম। দেশটিতে মৃত্যু হয়েছে ৯ হাজার ৬৯৫ জনের। শনাক্ত হয়েছে ৬০ হাজার ৪৭৬ জন। এবং সুস্থ হয়েছে ১৬ হাজার ৭৫১ জন।

মৃত্যু নিয়ে দশম স্থানে থাকা ইরানে মোট ৯ হাজার ৩৯২ জনের প্রাণ গেছে করোনায়। দেশটিতে মোট শনাক্ত হয়েছে ২ লাখ ২৬২ জন এবং সুস্থ্ হয়েছেন ১ লাখ ৫৯ হাজার ১৯২ জন।

এরপর ৮ হাজার ৯৫২ জন মৃত্যু নিয়ে ১১ তম অবস্থানে রয়েছে জার্মানি । সেখানে মোট শনাক্ত হয়েছে ১লাখ ৯০ হাজার ২৬৪ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৭৪ হাজার ১০০ জন।

মৃত্যুর দিক দিয়ে ১২ তম অবস্থানে রয়েছে কানাডা। সেখানে মৃত্যু হয়েছে ৮ হাজার ৩০০ জনের। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১ লাখ ২২০ জন । দেশটিকে সুস্থ হয়েছেন ৬২ হাজার ৪৯৬ জন।

৭ হাজার ৪৬১ জন মৃত্যু নিয়ে ১৪ তম অবস্থানে রয়েছে পেরু।দেশটিতে মোট শনাক্ত হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৩৮৮ জন। সুস্থ হয়েছেন ১ লাখ ৩১হাজার ১৯০ জন।

৬ হাজার ৮১ জন করোনা ভাইরাসে মারা যাওয়া নেদারল্যান্ডস মৃত্যুর দিক দিয়ে ১৫ তম অবস্থানে রয়েছে। দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৪৯ হাজার ৪২৬ জন এবং সুস্থ হয়েছেন ১৮১ জন।

মৃত্যুর দিক দিয় ১৬ তম অবস্থানে রয়েছে সুইডেন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৫ হাজার ৫৩ জন। মোট আক্রান্ত হয়েছে ৫৬ হাজার ৪৩ জন। সুস্থ্ হয়েছেন ৪ হাজার ৯৭১ জন।

১৭ তম মৃত্যুর অবস্থানে রয়েছেন তুরস্ক। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৮২ জন। মোট শনাক্ত হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩১ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫৬ হাজার ২২ জন।

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল দেশ চীন মৃত্যুর দিক দিয়ে ১৮ তম অবস্থানে রয়েছে। দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জন। মোট আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৩২৫ জন। সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৩৯৮ জন মানুষ।

মৃত্যুর দিক দিয়ে ১৯ তম অবস্থানে রয়েছে ইকুয়েডর। দেশটিতে ৪ হাজার ৮৭ জন মারা গেছেন। মোট আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ৯৭ জন। সুস্থ্য হয়েছেন ২৪ হাজার ১২৩জন মানুষ।

মৃত্যুর দিক দিয়ে ২০ তম অবস্থানে রয়েছে সুইজারল্যান্ড । সেখানে ১ হাজার ৯৫৬ জনের মৃত্যু হয়েছে। মোটশনাক্ত হয়েছে ৩১ হাজার ২১৭ জন এবং সুস্থ হয়েছে ২৮ হাজার ৯০০জন মানুষ।

এই বিভাগের আরও খবর