chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অনলাইন ক্লাসের নির্দেশনা অমান্য প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী: মাউশি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) পক্ষ থেকে অনলাইনে পাঠদান শুরু করতে সরকারি কলেজগুলোকে যে নির্দেশনা দেওয়া হয়েছে তা অমান্য করাকে প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী বলে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) সরকারি কলেজগুলোকে অনলাইনে পাঠদান শুরু করার ব্যাপারে মাউশির দ্বিতীয় দফা নির্দেশনায় এ কথা উল্লেখ করা হয়।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ বৈশ্বিক সংকটের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। এ জন্য উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি, অনার্স সকল কোর্সের শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেজন্য মাউশি’র পক্ষ থেকে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য বিজ্ঞপ্তি দেয়া হলেও অনেক প্রতিষ্ঠান এখানো তা অনুসরণ করেনি। এটি প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী বলে মনে করা হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস গ্রহণে উদ্যোগী ভূমিকা গ্রহণ একটি গুরুত্বপূর্ণ দিক। ফলে শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস গ্রহণের জন্য পুনরায় আহ্বান জানানো হয়েছে। অনলাইনে গ্রহণকৃত ক্লাসসমূহ প্রতিষ্ঠান প্রধানরা যাচাই বাছাই পূর্বক তা নির্দিষ্ট ঠিকানায় আপলোড করতে বলা হয়েছে।

‘কলেজ থেকে শিক্ষকদের করা ভিডিও ক্লাসগুলো মাউশির ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। এসব ক্লাসে দেশের সকল শিক্ষার্থীরা উপকৃত হবে। এ জন্য তিন শর্ত জুড়ে দেয়া হচ্ছে। সেগুলো হচ্ছে- কোনো প্রকার ধর্মীয় উস্কানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী কোনো কর্মকাণ্ড প্রচারণা ও উপস্থাপন না করা এবং সরকার ও দেশের উন্নয়ন কর্মকাণ্ড বিরোধী কোনো বক্তব্য, সংলাপ, ছবি, কনটেন্ট ব্যবহার না করা।’

এ সবের ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানরা দায়ী বলে বিবেচিত হবেন। অনলাইনে ক্লাস গ্রহণকারী শিক্ষকরা সরকারের আচরণ বিধিমালা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত হবেন। এ জন্য তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর