করোনা চিকিৎসায় চালু হচ্ছে ১০০ শয্যার সিএমপি বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক: কোভিড-১৯ এর চিকিৎসায় চট্টগ্রামে চালু হচ্ছে ১০০ শয্যা বিশিষ্ট সিএমপি বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। 

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সার্বিক সহযোগিতায় ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় বন্দর নগরী চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বি কে কনভেনশন সেন্টারে অস্থায়ী ভিত্তিতে চালু করা হচ্ছে এই হাসপাতাল।

জানা গেছে, সময়ের সাথে সাথে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধির ফলে সরকারী হাসপাতালগুলোতে স্থান সংকুলান হচ্ছে না। সাধারণ মানুষের চিকিৎসা ও জীবনের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে তাই স্থাপন করা হচ্ছে এই বিশেষ ফিল্ড হাসপাতাল। করোনা মোকাবেলায় লব্ধ অভিজ্ঞতা দিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এই হাসপাতালের সার্বিক নিরাপত্তা, জনবল নিয়োগ ও ব্যবস্থাপনায় অগ্রনী ভূমিকা পালন করবে। ১০০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে থাকবে ২০টি হাই ফ্লো অক্সিজেন সুবিধা সংবলিত বেড। ১২ জন চিকিৎসক, ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক থাকবেন সার্বক্ষনিক চিকিৎসা ও সেবার দায়িত্বে। একটি সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের মাধ্যমে প্রতিটি বেডে থাকবে অক্সিজেন সংযোগ। এছাড়াও রোগীদের যাতায়ত সুবিধায় থাকবে সার্বক্ষনিক এ্যাম্বুলেন্স সার্ভিস।

নগরীর জনসাধারণ এই হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা টেস্ট করতে পারবেন। এছাড়া আক্রান্ত হলে চিকিৎসা সেবাও পাবেন বিনামূল্যে । সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে প্রতিষ্ঠিত এই হাসপাতালের চিকিৎসা সেবা করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে সিএমপি কমিশনার আশাবাদ ব্যক্ত করেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে বন্দর নগরীর জনসাধারণের জীবন রক্ষায় সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের এই উদ্যোগ একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

Loading...