গরমের স্বস্তি তালের শাস

নিজস্ব প্রতিবেদক: মাসজুড়ে নানা জাতের রসালো ফলের সমাহার থাকায় জৈষ্ঠ মাসকে ‘মধুমাস’ হিসেবে অভিহিত করা হয়। গ্রীষ্মকালের এই সময়ের অন্যতম একটি ফল হলো তালের শাস বা তালের আটি।গরমের মধ্যে তৈলাক্ত খাবারের চেয়ে এই তালের শাস অনেক উপকারী। এর রয়েছে অনেক গুনাগুন। তাই জৈষ্ঠের এ মধু মাসে নানা ফলের পাশাপাশি বন্দরনগরীতে জমে উঠেছে তাল শাসের বাজার । গ্রীস্মের এই দিনে তালের শাঁস খুবই জনপ্রিয় একটি খাবার।

গরমের স্বস্তি তালের শাস

দেশের বিভিন্ন স্থান থেকে নিয়ে এসে এসব তাল শাস স্তুপ করে সাজিয়ে রাখা হয়েছে নগরীরর কদমতলী মোড়ে। বিভিন্ন শ্রেনীর তাল শাস প্রতিশত তাল শাস বিক্রি হচ্ছে ৩০০ থেকে ১২০০ টাকায়।

 

বিক্রেতারা জানান, গরম পড়ার কারণে তাল শাসের চাহিদা বেশি। ক্লান্ত পথচারীরা খেয়ে তৃষ্ণা নিবারণ করছে। তাই প্রতিদিন বেচা-বিক্রি ভালোই হচ্ছে।

গরমের স্বস্তি তালের শাস

এছাড়াও তাল শাসের রয়েছে স্বাস্থ্যগুণ। তালের শাস শরীরের জন্য খুবই উপকারী একটি ফল। গরমের দিনে তালের শাসে থাকা জলীয় অংশ পানি শূন্যতা দুর করে। এছাড়া ক্যালসিয়াম, ভিটামিন সি, এ, বিকমপ্লেক্সসহ নানা ধরনের ভিটামিন রয়েছে। তালে থাকা এন্টি অক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। কচি তালের শাস রক্তশূন্যতা দুর করে। চোখের দৃষ্টি শক্তি ও মুখের রুচি বাড়ায়।

Loading...