chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে একদিনে ১০ চিকিৎসক করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে দিন দিন লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ।আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেকে। করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়া করোনাযোদ্ধাদের মৃত ও আক্রান্ত হওয়ার তালিকা দীর্ঘ হচ্ছে বন্দরনগরী চট্টগ্রামে। দুইদিনে দুইজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন চট্টগ্রামে। গত একদিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আরো ১০ জন চিকিৎসকের শরীরে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।

বুধবার (৩ জুন) রাতে চট্টগ্রাম মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৭ জন চিকিৎসক সহ ২২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়।
এদের মধ্যে ৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। বিআইটিআইডিতে শনাক্ত হয়েছে আরো দুই চিকিৎসক। দুই ল্যাবে শনাক্ত ১০ চিকিৎসকই নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দা।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি তথ্যটি নিশ্চিত করে বলেছেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে ১৭ জন চিকিৎসকের করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষা করা হয়। তার মধ্যে ৮ জন চিকিৎসকের করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত শনাক্ত হয়েছে।

এছাড়া বিআইটিআইডির ল্যাবে শনাক্ত হয়েছে আরো দুই চিকিৎসক। জানা গেছে, আক্রান্ত ১০ জন চিকিৎসকের মধ্যে ৬ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রথম সারির চিকিৎসক রয়েছেন।বাকীদের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক রয়েছেন।
এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ২২৬ জনের নমুনা পরীক্ষার চমেকের পিসিআর ল্যাবের এক মেডিকেল টেকনোলজিষ্ট, সিভিল সার্জন কার্যালয়ে দু্ই কর্মচারী সহ করোনা রোগী শনাক্ত হয়েছে ৭৫ জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনায় আক্রান্তদের চিকিৎসা দিতে গিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত মোট ৮২ জন চিকিৎসক করোনায় সংক্রমিত হয়েছেন।শুধুই কি চিকিৎসক? তাদের কাছে থেকে যে সব নার্স কিংবা স্বাস্থ্যকর্মী রয়েছেন, প্রতিদিন তাদের কোন না কোন সদস্য করোনায় আক্রান্ত হচ্ছে।এই ভাইরাস থেকে রেহাই পাচ্ছেনা ভাইরাস শনাক্তকারী কারিগর ও তাদের সহযোগীদেরও।

সর্বোচ্চ সতর্ক এবং সুরক্ষা সামগ্রী ব্যবহারের ফলেও রেহাই মিলছে না কোভিড-১৯ থেকে।এর মধ্যে একটা সুখবর হচ্ছে করোনা থেকে সুস্থ্য হয়েছেন ১৭ জন চিকিৎসক।
এদিকে চট্টগ্রামে সর্বপ্রথম গতকাল বুধবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামে মেরিন সিটি মেডিকেলের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মেডিসিন বিশেষজ্ঞ ডা. এহসানুল করিম মারা যান। এছাড়াও আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ইমার্জেন্সি মেডিকেল অফিসার ডা.মুহিদ হাসান করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মারা গেছেন বলে জানিয়েছেন বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী।

ইতিমধ্যে চট্টগ্রামে বিদ্যমান দুটি পরীক্ষাগারের এক প্রধানসহ সহকর্মীদের একটি অংশই করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে রয়েছেন। যার জন্য সম্প্রতি চট্টগ্রামের প্রধান ল্যাব ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে তিনদিন নমুনা পরীক্ষা করা বন্ধ ছিল।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, চট্টগ্রামে চিকিৎসক ছাড়াও নুমনা পরীক্ষা করা কারিগরদের আক্রান্ত বৃদ্ধি পেতে থাকলে ভাইরাস শনান্তে চরম হিমশিম খেতে হবে।
এসএএস/

এই বিভাগের আরও খবর