chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

জি-সেভেন সম্মেলন স্থগিত ঘোষণা ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের সম্মেলন স্থগিত করেছেন। আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই সম্মেলন স্থগিত রাখার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

এছাড়া এই সংগঠনে চীনের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে রাশিয়াকে আমন্ত্রণ জানানোর কথাও জানিয়েছেন ট্রাম্প। খবর নিউইয়র্ক টাইমসের।

শনিবার ফ্লোরিডায় স্পেসএক্সের রকেট উৎক্ষেপণ অনুষ্ঠান থেকে ফেরার সময় এয়ার ফোর্স ওয়ানে তার সঙ্গে থাকা সাংবাদিকদের ট্রাম্প এসব কথা বলেন। চীনের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে এই সম্মেলনে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া এবং ভারতকেও আমন্ত্রণ জানানোর পরিকল্পনার কথা ব্যক্ত করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমি মনে করি বিশ্বে যা ঘটছে তা পুরোপুরি প্রতিনিধিত্ব করছে না জি-সেভেন। এসময় তিনি এটিকে ‘একটি খুব সেকেলে দেশগুলোর গ্রুপ’ বলেও বর্ণনা করেন। বর্তমানে জি-সেভেনের প্রেসিডেন্ট পদে রয়েছে যুক্তরাষ্ট্র। এই গ্রুপে যুক্তরাষ্ট্র ছাড়াও জার্মানি, জাপান, ফ্রান্স, ব্রিটেন, কানাডা ও ইতালি রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ কোরিয়াকে চাই। এদিকে এমন এক সময় ট্রাম্প এই সম্মেলন স্থগিত করলেন যখন এর আগেই জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ইঙ্গিত দিয়েছিলেন, করোনাভাইরাস মহামারির মধ্যে ওয়াশিংটনে অনুষ্ঠেয় এই সম্মেলনে যোগ দেবেন না তিনি।

রাশিয়াও জি-সেভেনের সদস্য রাষ্ট্র ছিল। কিন্তু ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রাইমিয়া নিজেদের দখলে নেয়ার পর সংগঠনের অন্য সদস্যরা ক্ষেপে যায় এবং রাশিয়াকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কার করা হয়।

এর আগেও ট্রাম্প রাশিয়াকে পুনরায় এই সংগঠনে যোগ দেয়ার প্রস্তাব দেয়। কিন্তু সংগঠনের অন্য সদস্যরা তাতে দ্বিমত পোষণ করায় রাশিয়া জি-সেভেনে যোগ দিতে পারেনি।