chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গুগল ডুডলে এবার ‘ বিদ্রোহী কবি’

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মদিন। এই দিনে সার্চ ইঞ্জিন গুগল ডুডলের মাধ্যমে ‘বিদ্রোহী কবি’কে সম্মান দিয়েছে। ২৫ মে, সোমবার রাত ১২ টার পর থেকে ডুডলে এ চিত্র দেখা যায়। ১৮৯৯ সালের এই দিনে অবিভক্ত ভারতবর্ষের ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

গুগলের ডুডলে দেখা যায়, একটি বই বুকে নিয়ে দণ্ডায়মান নজরুলকে। পেছনে ব্যাকগ্রাউন্ডে একটি দাউদাউ অগ্নিকুণ্ডের সামনে গান গাইছেন নজরুল এমন চিত্রও দেখা যায়।

এদিকে, করোনাভাইরাসের কারণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী (নজরুল জন্মজয়ন্তী ১৪২৭) টেলিভিশনে অনুষ্ঠান প্রচারের মাধ্যমে পালিত হবে। রোববার সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, জাতীয় কবি নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নির্মিত ‘জাগো অমৃত পিয়াসী’ শীর্ষক আনুমানিক ৫০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠান সোমবার (১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ) বেলা ১১টা বা নিকটতম সময়ে বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে একযোগে সম্প্রচারিত হবে।

এর আগে গুগলের ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদিন, বেগম রোকেয়াসহ নানা বিশিষ্ট ব্যক্তিদের অবয়ব স্থান পেয়েছে। এছাড়াও বাংলাদেশের বিশেষ দিবসও ডুডলের মাধ্যমে স্মরণ করিয়ে দেয় গুগল।

এই বিভাগের আরও খবর