chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

গরম বেড়ে যাওয়ায় দুর্ভোগ বাড়ছে মানুষের

তীব্র গরমে হাসফাস অবস্থা। গত দুই সপ্তাহে প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে। বৃষ্টি না হলে এটি আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করছেন আবহাওয়াবিদরা। খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, ফরিদপুর,  মাদারীপুর, কিশোরগঞ্জ,  ময়মনসিংহ,  রাজশাহী, পাবনা, ফেনী, নোয়াখালী অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী দু’দিন এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ বুধবার (১৩ মে) সেই তাপমাত্রা বেড়ে হয়েছে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস । সিলেটে ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ৩৫ ডিগ্রি সেলসিয়াস, খুলনায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস এবং  বরিশালে আজ বেড়ে হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ বলেন,  দেশের অনেক এলাকায় এখন তাপপ্রবাহ বইছে। এটি আরও দুই-তিনদিন থাকতে পারে। খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, ফরিদপুর,  মাদারীপুর,  কিশোরগঞ্জসহ বেশ কিছু এলাকার ওপর দিয়ে এই তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আপাতত মৃদু তাপপ্রবাহ হলেও এই তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। তবে ঝড় বৃষ্টিরে পূর্বাভাস আছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আবহাওয়াবিদ জানান, দেশের দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ অবস্থান করছে। এই কারণেই বাড়ছে তাপমাত্রা। তাপমাত্রা আরও কিছুটা বেড়ে দেশের কোনও কোনও অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কাও আছে।

তাপপ্রবাহের পাশাপাশি ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী,  খুলনা ও রংপুর বিভাগের দু’এক জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়া এবং বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।  এছাড়া দেশের অন্য অঞ্চলের আকাশ অস্থায়ী ভাবে মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এই বিভাগের আরও খবর