chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনার কারণে কর্মহীন ৫৩৬ অসহায় পরিবারের পাশে ‘উষা’

করোনাভাইরাসে বেকার হয়ে পড়া অসহায় ও দরিদ্র ৫৩৬ পরিবারকে ১০ দিনের খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে ইউনিভার্সিটি স্টুডেন্ট’স এসোসিয়েশন (উষা)। সংগঠনটি গত নয় এপ্রিল থেকে ঝিনাইদহ জেলার সদর উপজেলায় অবস্থিত মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রিক এলাকার অসহায় পরিবারের মাঝে এসব খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে।

অতীতের ধারাবাহিকতায়  ঝিনাইদহ জেলার সদর উপজেলার পদ্মাকর ইউনিয়নভুক্ত মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রিক আটটি গ্রামের (কালা, অচিন্ত্যনগর, শ্রীরামপুর, গোয়ালপাড়া, কাশিমপুর, পূর্ব নারায়ণপুর, ঘোড়ামারা ও লক্ষ্মীপুর) গরীব ও অসহায় ৫৩৬ টি পরিবারের মাঝে বিতরণ করা হচ্ছে। যেটি “উষা এক্সপ্রেস কভিড-১৯ আর্ত মানবতার সেবায় একপথে একসাথে” শিরোনামে করোনা মহামারী, পবিত্র রমজান ও ইদুল ফিতর উপলক্ষে প্রায় ১০ দিনের খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। এর আগে গত মার্চেও সংগঠনটি ২৬০ টি পরিবারকে প্রায় সাতদিনের খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে। এই উদ্যোগে স্কুলের প্রাক্তণ শিক্ষার্থী, প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের প্রায় ৩০০ জন দাতা সদস্য অংশগ্রহণ করেছেন।

উষা’র উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সংগঠক অধ্যাপক মো: তাইয়েবুর রহমান বলেন, কভিড-১৯ নিয়ন্ত্রণে না আসা অবধি এ কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি এ মহৎ কাজে সমাজের বিত্তবানসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসারও আহবান জানান।

উষা’র প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টামণ্ডলীর সদস্য ফজলুল হক তপু বলেন, মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে সার্বিক সহযোগিতার মৌলিক উদ্দ্যেশ্য নিয়ে উষা প্রতিষ্ঠিত হলেও, পরবর্তীতে সামাজিক সহযোগিতামূলক কাজেও অংশ নিতে শুরু করে। আসলে এ সকল কর্মকাণ্ড পরোক্ষ বা প্রত্যক্ষভাবে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কল্যাণেই ভূমিকা রাখছে।

উষা’র সভাপতি মার্জানুল হাসান সোহান সংগঠনটির উত্তরোত্তর সাফল্য কামনা করে বলেন, মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রী যারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অথবা যারা বিশ্ববিদ্যালয় জীবন শেষ করে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছেন তারাই মূলত এ সংগঠনের সদস্য।

প্রতিদিন ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করছেন উষা’র দাতা সদস্য মফিকুল ইসলাম উজ্জ্বল, গ্রামভিত্তিক দলনেতা রবিউল ইসলাম অংকন, নজরুল ইসলাম পান্নু, রিপন হোসেন, শামীম হোসেন ও এস.আর সুমনসহ উষা’র সদস্যরা।

উল্লেখ্য, ঝিনাইদহের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মাওলানাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘উষা’ ২০০৬ সালের প্রতিষ্ঠালগ্ন থেকেই স্কুল, কলেজ ও মাদ্রাসার গরীব ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, আন্তঃশ্রেণি সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, বৃক্ষরোপণ কর্মসূচীসহ মানবতার সেবায় নানামুখী কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এই বিভাগের আরও খবর