chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতে ট্রেনে কাটা পড়ে ১৬ ঘুমন্ত শ্রমিকের মৃত্যু 

ভারতের মহারাষ্ট্রে একটি মালবাহী ট্রেনে কাটা পড়ে ঘুমন্ত ১৬ পরিযায়ী শ্রমিক নিহত হয়েছেন। লকডাউনের মধ্যে নিহত শ্রমিকরা হেঁটে মধ্য প্রদেশে যাচ্ছিলেন; পথে ঔরঙ্গবাদের কর্মদ এলাকার কাছে একটি রেললাইনের ওপর ঘুমিয়ে পড়েন তারা।

শুক্রবার স্থানীয় সময় ভোর সোয়া ৫টার দিকে তাদের ওপর দিয়ে মালবাহী ট্রেনটি চলে যায়। মুহূর্তেই শরীর কেটে ছিন্নভিন্ন হয়ে যায় শ্রমিকদের। ঘটনাস্থলেই মারা যান সবাই। এ সময় আহত হয়েছেন আরও ৫ জন। এদের দুজনের অবস্থা আশঙ্কাজনক।

চালক ট্রেনটি থামানোর চেষ্টা করেও ব্যর্থ হয় বলে টুইটারে জানিয়েছে ভারতের রেল মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, ভোরের দিকে রেললাইনের ওপর শ্রমিকদের দেখে পণ্যবাহী ট্রেনটির চালক ট্রেন থামাতে চেষ্টা করলেও শেষ পর্যন্ত সেটি বদনাপুর ও কর্মদ স্টেশনের মাঝামাঝি পার্বণী-মন্মদ সেকশনে শ্রমিকদের ওপর দিয়ে চলে যায়। আহতদের ঔরঙ্গবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ঘটনা তদন্তে নির্দেশ দেয়া হয়েছে। আনন্দবাজার পত্রিকা জানায়, ওই পরিযায়ী শ্রমিকরা হেঁটে মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ ফিরছিলেন। তারা জালনার একটি ইস্পাত কারখানায় কাজ করতেন। সেখান থেকে ঔরঙ্গবাদের উদ্দেশে রেল লাইন ধরে হাঁটতে শুরু করেন। হাঁটতে হাঁটতে ক্লান্ত হয়ে জালনা থেকে ৬৫ কিলোমিটার দূরে কারমাড এলাকায় রেললাইনের ওপর ঘুমিয়ে পড়েছিলেন তারা। সে সময়ই ট্রেনটি তাদের ওপর দিয়ে চলে যায়।

এ ঘটনার পর দুঃখ প্রকাশ করে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি লিখেছেন, মহারাষ্ট্রের ঔরঙ্গবাদের দুর্ঘটনায় আমি অত্যন্ত শোকাহত। বিষয়টি নিয়ে আমি রেলমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে কথা বলেছি। তিনি পরিস্থিতির দিকে নজর রাখছেন। এনডিটিভি জানিয়েছে, প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের সংক্রমণরোধে দেয়া লকডাউনে আটকে পড়া শ্রমিকদের জন্য ভারতের বেশ কয়েকটি রাজ্যে ‘শ্রমিক’ নামের বিশেষ ট্রেন চালু হলেও অনেকেই হেঁটে বাড়ি ফিরছেন।

পুলিশ বলছে, মধ্যপ্রদেশের ওই অভিবাসী শ্রমিকরা হয়তো ভেবেছিলেন, লকডাউনের কারণে ট্রেন আসবে না। সে কারণে তারা রেললাইনের ওপরই ঘুমিয়ে পড়েছিলেন।

দুর্ঘটনার পর রেললাইনের ওপর শ্রমিকদের জুতা, জিনিসপত্র এমনকি তারা রাস্তায় খাওয়ার জন্য সঙ্গে যে রুটি নিয়েছিলেন তাও পড়ে থাকতে দেখা গেছে।

এই বিভাগের আরও খবর