chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কেনিয়ায় বন্যার তান্ডব,নিহত ২০০

পশ্চিম কেনিয়ার অনেক বাসিন্দা ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। ভারি বৃষ্টিপাতের পর কেনিয়ায় বন্যায় প্রায় ২০০ লোকের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে। প্রবল পানির তোড়ে আট হাজার একর এলাকার ফসল ও কিছু গুরুত্বপূর্ণ অবকাঠামো ভেসে গেছে, খবর বিবিসি।

‘সম্ভাব্য বিপদ’ এড়াতে ক্ষতিগ্রস্ত কয়েকটি এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কেনিয়ার কর্তৃপক্ষগুলো।

ভারি বৃষ্টিপাতের কারণে কেনিয়ার প্রতিবেশী উগান্ডায়ও ক্ষয়ক্ষতি হয়েছে। নজিরবিহীন মাত্রায় বৃদ্ধি পেয়েছে ভিক্টোরিয়া হ্রদের পানি। আগামী কয়েক সপ্তাহ ধরে এই বৃদ্ধি অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। পূর্ব আফ্রিকার দেশগুলো পঙ্গপাল ও কোভিড-১৯ এর প্রাদুর্ভাবেরও শিকার হয়েছে।

উগান্ডার পশ্চিমাঞ্চলে নদীগুলোর পানি তীর ছাপিয়ে লোকালয়ে প্রবেশ করেছে। এতে ওই এলাকার বাসিন্দারা নিরাপদ স্থানের খোঁজে কাসেসে শহরে গিয়ে জড়ো হচ্ছে বলে ডেইলি মনিটর সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে ভিক্টোরিয়া হ্রদের পানি বাড়তে থাকায় তীরবর্তী এলাকাগুলোর লোকজন ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে যেতে বাধ্য হয়েছে। এই হ্রদের পানি নীল নদের পানির অন্যতম উৎস হলেও অতিরিক্ত পানির কারণে নদীতে ভাঙন দেখা দিয়েছে।

গত বছরের শেষ দিকে প্রবল বৃষ্টিপাতে কারণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে পূর্ব আফ্রিকা জুড়ে অন্তত ২৫০ জনের মৃত্যু হয়েছিল এবং প্রায় ৩০ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছিল।